টুথপেস্ট দিয়ে চোখের নিচের কালো দাগ দূর করার উপায় গুলো জানুন

প্রিয় বন্ধুরা, আপনারা কি চোখের নিচে কালো দাগ দূর করতে চান। তাহলে সঠিক জায়গায় এসেছেন। আমরা আজকের পোস্টটিতে টুথপেস্ট দিয়ে চোখের নিচের কালো দাগ দূর করার উপায় সহ কিভাবে আপনি চোখের নিচে কালো দাগ দূর করবেন তার উপর আলোচনা করব। তাই টুথপেস্ট দিয়ে চোখের নিচে কালো দাগ দূর করতে চাইলে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
টুথপেস্ট দিয়ে চোখের নিচের কালো দাগ দূর করার উপায়
পোস্টসূচিপত্রঃপ্রিয় বন্ধুরা আপনাদের চোখে নিচে যদি কালো দাগ হয়ে থাকে। আর আপনি সেটি দূর করতে চান তাহলে অবশ্যই সম্পূর্ণ পোস্ট মনোযোগ সহকারে পড়ুন যেখানে আমরা চোখের নিচে কালো দাগ দূর করার উপায় সহ আলোচনা করেছি।

ভূমিকা

আমাদের অনেক সময় বিভিন্ন কারণে চোখের নিচে কালো দাগ পড়ে যেতে পারে। আবার অনেকে আছেন রাতে কম ঘুমান তাদের ক্ষেত্রেও চোখের নিচে কালো দাগ হয়ে থাকে। বিশেষ করে যারা রাতে নাইট ডিউটি করেন তাদের ক্ষেত্রে এটিও বেশি হয়ে থাকে। আবার অনেকেই আছে যারা মোবাইল ফোন এবং কম্পিউটার বেশি ব্যবহার করে থাকেন তাদের ক্ষেত্রেও চোখের নিচে কালো দাগ পড়ে যাওয়া সম্ভাবনা রয়েছে। 

তবে চিন্তার কোন কারণ নেই চোখে নিচে কালো দাগ পড়ে গেছে তো কি হয়েছে আপনারা এই কালো দাগ অতি সহজেই টুথপেস্ট দিয়ে দূর করতে পারবেন। আর এজন্যই আমরা আজকের পোস্টটিতে আপনাদের জন্য টুথপেস্ট দিয়ে চোখের নিচের কালো দাগ দূর করার উপায় সম্পর্ক বিস্তারিত আলোচনা করব। যার ফলে আপনারা চোখের নিচে কালো দাগ দূর করতে পারবেন।

চোখের নিচে কালো দাগ দূর করার উপায়

প্রিয় পাঠক আপনি যদি চোখের নিচে কালো দাগ দূর করতে চান অবশ্যই কিছু নিয়ম মেনে দূর করতে হবে। অবশ্য আপনার টুথপেস্ট দিয়ে চোখে নিচে কালো দাগ দূর করতে পারবেন। তবে আমার এখানে আরো অনেক ধরনের উপায় তুলে ধরব যেগুলো দিয়ে আপনারা চোখের নিচে কালো দাগ দূর করতে পারবেন। 

বিভিন্ন ধরনের চোখের নিচে কালো দাগ পড়তে পারে। বিশেষ করে ভিটামিন জাতীয় খাবার না খেলে খাবার অপুষ্টি থাকলে এ ধরনের সমস্যা হয়ে থাকে। তাই আমরা আজকের পোস্টটিতে চোখের নিচে কালো দাগ দূর করার বিভিন্ন উপায় সম্পর্কে আলোচনা করব। চলুন আমরা সেই উপায় গুলো জেনে নেই ।
  • মধু দিয়ে চোখের কালো দাগ দূর করার উপায়
  • চোখের কালো দাগ দূর করতে লেবু ব্যবহার
  • কফি দিয়ে চোখের কালো দাগ দূর করার উপায়
  • চোখের নিচে কালো দাগ দূর করতে এলোভেরা
  • টুথপেস্ট দিয়ে চোখের নিচের কালো দাগ দূর করার উপায়
  • আলুর রস দিয়ে চোখের নিচে কালো দাগ দূর করা
  • টমেটো দিয়ে চোখের নিচে কালো দাগ দূর করা
  • দুধের সর দিয়ে চোখের কালো দাগ দূর করার উপায়
উপরের দেওয়া উপায় গুলো ছাড়াও আপনারা আরো বিভিন্ন উপায়ে চোখের নিচে কালো দাগ দূর করতে পারবেন। তবে এমন এখন উপরের দেওয়া উপায় গুলো সম্পর্কে বিস্তারিত জানব। তাই শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকুন।

মধু দিয়ে চোখের কালো দাগ দূর করার উপায়

আপনারা সকলে জানেন মধু আমাদের কত উপকার করে থাকে। তবে আপনারা অনেকেই এটা জানেন না যে মধু দিয়ে আপনি আপনার চোখের কালো দাগ দূর করতে পারবেন। অর্থাৎ মধু দিয়ে চোখের কালো দাগ দূর করার উপায় রয়েছে। যেটি আমরা এখন আলোচনা করব। চোখের কালো দাগ দূর করতে মধু খুব উপকারী। আপনি যদি চোখের নিচে কালো দাগ দূর করতে চান তাহলে প্রতিদিন এক চামচ মধু নিয়ে দুই আঙ্গুল দিয়ে চোখের নিচে আলতোভাবে লাগিয়ে রাখবেন। 
এভাবে প্রতিদিন দুইবার করে লাগাবেন আশা করছি কিছুদিনের মধ্যেই আপনাদের চোখে কালো দাগ দূর হয়ে যাবে। আর অবশ্যই চোখের নিচে কালো দাগের অংশে ভালো করে লাগাতে হবে তাহলে এটি কাজ করবে। তাহলে এটি প্রাকৃতিক উপায় হিসেবে ভালো কাজ করবে। তাই মধু দিয়ে আপনি চোখের নিচে কালো দাগ দূর করতে পারবেন।

চোখের কালো দাগ দূর করতে লেবু ব্যবহার

আমরা সকলেই জানি লেবুতে রয়েছে ভিটামিন সি যা আমাদের শরীরের বিভিন্ন উপকার করে থাকে এছাড়া এটি ব্যবহার করে আপনি চোখের নিচে কালো দাগ দূর করতে পারবেন। চোখের নিচে কালো দাগ দূর করার জন্য লেবু একটি অন্যতম কার্যকরী পদ্ধতি বা উপায় যা আপনারা ব্যবহার করতে পারেন। 

লেবুতে ভিটামিন সি থাকায় এটি চোখে নিচে কালো দাগ দূর করে এবং চোখের আশেপাশে উজ্জ্বলতা বাড়ায় সাথে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। লেবুর রস করে এক চামচ লেবুর রস চোখের কালো দাগের স্থানে ভালোভাবে লাগিয়ে রাখুন অর্থাৎ রস লাগিয়ে ম্যাসাজ করুন। এভাবে প্রতিদিন নিয়ম মেনে চোখের কালো দাগের অংশে লাগাতে থাকুন অনায়াসেই চোখের কালো দাগ দূর হয়ে যাবে।

কফি দিয়ে চোখের কালো দাগ দূর করার উপায়

চোখের নিচে কালো দাগ দূর করতে কফি একটি খুবই গুরুত্বপূর্ণ এবং কার্যকারী উপাদান। যেটি ব্যবহার করলে চোখের কালো দাগ অনায়াসে দূর হয়ে যাবে। এখন আমরা কফি দিয়ে চোখে কালো দাগ দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরার চেষ্টা করব। চোখের কালো দাগ দূর করতে এক চামচ কফি নিয়ে সেটি হালকা চার চামচ পানির সাথে মিশিয়ে ঘন করে নিবেন। এবার মিশ্রণটি ঘন হয়ে গেলে ব্যবহার করুন। 
মিশ্রণটি আপনি চোখের কালো দাগের অংশে ভালোভাবে লাগিয়ে রাখবেন। এভাবে ২০ থেকে ২৫ মিনিট কফি মিশ্রিত মিশ্রণটি লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর পানি দিয়ে আবার ধুয়ে ফেলুন এভাবে প্রতিদিন ব্যবহার করুন কালো দাগ দূর হয়ে যাবে। এটি আপনারা ঘুমানোর আগে ব্যবহার করতে পারেন এছাড়াও প্রতিদিন দুইবার করে দিনে ব্যবহার করতে পারেন।

চোখের নিচে কালো দাগ দূর করতে এলোভেরা ব্যবহার

আপনারা কি জানেন অ্যালোভেরা জেল আমাদের ত্বকের জন্য খুবই উপকারী তার সাথে এটি ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও গুরুত্বপূর্ণ কার্যকরী ভূমিকা পালন করে। আপনারা যদি নিয়মিত ব্যবহার করেন ত্বকের উজ্জলতা সহ অতি সহজেই আপনি চোখের নিচে কালো দাগ দূর করতে পারবেন। আর এ সম্পর্কে আমরা বিস্তারিত আলোচনা করব। অ্যালোভেরাতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের চোখের কালো দাগ দূর করতে অধিক সহায়ক। 

তাই আপনারা অ্যালোভেরা থেকে জেলটি বের করে নিয়ে প্রতিদিন ঘুমানোর আগে অথবা যে কোন সময়ে এলোভেরা জেল দিয়ে আপনার চোখের কালো অংশে লাগিয়ে রাখবেন। অবশ্যই ১৫ থেকে ২০ মিনিট লাগানোর পর দেখতে পাবেন এলোভেরা শুকিয়ে গেছে তখন আপনি পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে পারেন। তাছাড়া আপনি আবার টমেটো রস এর সাথে এলোভেরা জেল মিশিয়ে একটি মিশন তৈরি করে চোখে কালো দাগের অংশে লাগাতে পারেন যার ফলে চোখের কালো দাগ নিমিষেই দূর হয়ে যাবে অর্থাৎ কিছুদিন ব্যবহার করলে অনায়াসে দাগ দূর হয়ে যাবে।

টুথপেস্ট দিয়ে চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

আপনি যদি টুথপেস্ট দিয়ে চোখের নিচে কালো দাগ দূর করতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন। কারণ আমরা এখন অতি সহজেই টুথপেস্ট দিয়ে চোখের নিচে কালো দাগ দূর করতে পারবো। চোখের নিচে কালো দাগ দূর করার টুথপেস্ট ব্যবহার করে করা যায়। তবে আপনারা জানেন টুথপেস্ট অনেকটা জ্বলন্ত প্রক্রিয়ার মত এটি সোজাসুজি চোখে লাগালে চোখ জ্বলতে পারে। তাই অবশ্যই সাবধানতার সাহায্যে ব্যবহার করতে হবে। টুথপেস্ট দিয়ে আপনাকে অবশ্যই একটি মিশ্রণ তৈরি করতে হবে এর জন্য প্রয়োজন হবে এলোভেরা জেল এবং গোলাপজল।

আপনার চোখের নিচে কটন বার ব্যবহার করে গোলাপ জল দিয়ে পরিষ্কার করে নিবেন। এরপর টুথপেস্ট এবং এলোভেরা জেল একত্রে মিশ্রণ তৈরি করে চোখের নিচে ব্যবহার করুন। ব্যবহার করার সময় অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে টুথপেস্ট জলন্ত প্রক্রিয়ার মত। তাই এটি চোখে লাগলে চোখে জলন দেখা দিতে পারে। তাই মিশ্রণটি গুরুত্বসহকারে চোখের কালো দাগের অংশে লাগিয়ে রাখবেন এবং ভালোভাবে মাঝে মাঝে ম্যাসাজ করবেন। এভাবে লাগিয়ে রাখার পর শুকিয়ে গেলে চোখ ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত ব্যবহার করুন কিছুদিন পর আপনার চোখের কালো দাগ অনায়াসেই দূর হয়ে যাবে।

আলুর রস দিয়ে চোখের নিচে কালো দাগ দূর করা

আমরাতো রানার কাজে আলু ব্যবহার করে থাকি। তবে আপনারা কিন্তু চোখের কালো দাগ দূর করতে আলোর রস ব্যবহার করতে পারেন। যেটি খুবই প্রয়োজনীয় চোখের কালো দাগ দূর করতে। চোখের কালো দাগ দূর করার এটি অন্যতম উপায়। আপনারা হয়তো সকলেই জানেন রূপচর্চার কাজে আলু ব্যবহার হয়ে থাকে তেমনি ভাবে মুখের বা চোখের কালো দাগ অর্থাৎ ডার্ক স্পট দূর করতে আলু ব্যবহার করা হয়ে থাকে। 

আর এই আলুর রস ব্যবহার করে আপনি চোখের কালো দাগ অনায়াসেই দূর করতে পারবেন। একটি অর্ধেক আলো নিয়ে আলুটি ব্যালেন্ডার নিয়ে রস করে নিবেন। এবার মিশ্রণটি আপনার চোখের নিচে কালো দাগে লাগিয়ে রাখুন। এভাবে নিয়মিত ব্যবহার করলে চোখের কালো দাগ অনায়াসে দূর হয়ে যাবে।

টমেটো দিয়ে চোখের নিচে কালো দাগ দূর করা

আপনারা হয়তো জানেন টমেটো আমাদের রূপচর্চার কাজে কতটা উপকার করে থাকে। তেমনিভাবে এই টমেটো রস আমাদের চোখের কালো দাগ দূর করতে পারে। কারণ টমেটোতে রয়েছে এক প্রকার অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করতে পারে। এক চামচ টমেটোর রস করে লেবুর রসের সাথে মিশাবেন এবং বুঝানো হয়ে গেলে মিশ্রণটি চোখের কালো দাগের অংশে লাগিয়ে রাখুন। এভাবে ব্যবহার করুন কিছুদিন আশা করছি চোখের কালো দাগ দূর হয়ে যাবে।

দুধের সর দিয়ে চোখের কালো দাগ দূর করার উপায়

আমরা সকলেই জানি, দুধ কতটা উপকারী আমাদের শরীরের জন্য ও ত্বকের জন্য। ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে দুধের উপকারিতা শেষ নেই। আর রূপচর্চার কাজে দুধ ব্যবহার করা হয়ে আসছে। এর সাথে দুধের সর অধিক ব্যবহার হয়েছে রূপচর্চার কাজে। তেমনি ভাবে আপনি চোখে কালো দাগ অনায়াসে দূর করতে পারেন যদি দুধের সর আপনার চোখের কালো দাগের অংশে লাগিয়ে রাখতে পারেন। 

দুধকে জাল দিয়ে সর বানিয়ে সেটি আপনার চোখে কালো দাগে ভালোভাবে লাগিয়ে রাখবেন। এভাবে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। এরপর শুকিয়ে গেলে তখন ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে অবশ্যই চোখে কালো দাগ দূর হয়ে যাবে। 

চোখের নিচে কালো দাগ দূর করার ক্রিমের নাম

আপনারা হয়তো এতক্ষণে চোখের কালো দাগ দূর করার বিভিন্ন উপায় জানতে পারলেন। তবে আপনারা অনেকেই প্রশ্ন করে থাকেন চোখের নিচে কালো দাগ দূর করার ক্রিমের নাম কি। আমার এখন সেই সম্পর্কেই বিস্তারিত আলোচনা করব যেখানে আপনারা চোখের নিচে কালো দাগ দূর করার ক্রিমের নাম সম্পর্কে জানতে পারবেন। 

আপনারা ক্রিম ব্যবহার করেও চোখের নিচে কালো দাগ দূর করতে পারবেন। তবে সঠিক ক্রিম ব্যবহার করতে হবে। অনেক সময় দেখা যায় বিভিন্ন উপায় অবলম্বন করেও চোখে নিচে কালো দাগ দূর হয় না সে ক্ষেত্রে আপনারা ক্রিম ব্যবহার করতে পারেন। চলুন এবার ক্রিমগুলোর নাম জেনে নেই।
  • Aroma magic Under Eye Gel
  • VLCC Almond Cream/VLCC 
  • CeraVe Eye Repair Cream
  • The Ordinary Caffeine Solution Cream
  • lotus Herbal rejuvenating and carroting eye gel
  • 3W Clinic Honey Eye Cream
  • Himalaya Herbals under eye cream
  • Bio bloom natural under idea
  • Cosrx অ্যাডভান্সড স্নেইল পেপটাইড আই ক্রিম
এই ক্রিমগুলো আপনারা বিভিন্ন অনলাইন স্টোরে পেয়ে যাবেন অথবা বাজারেও পেয়ে যাবেন। যদি আপনি ক্রিমগুলো অনলাইনের মাধ্যমে নিতে চান তাহলে সহজডট কম ওয়েবসাইটে থেকে অর্ডার করুন। এই ক্রিমগুলো ব্যবহার করার আগে অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে। ক্রিমগুলো আপনারা চোখের চারপাশ দিয়ে অর্থাৎ কালো দিকে আশেপাশে এবং কালো দাগের উপরে ভালোভাবে ম্যাসাজ করে নিবেন আর খেয়াল রাখবেন ক্রিম যেন কোন মতেই চোখের ভেতরে চলে না যায়। এভাবে ব্যবহার করুন চোখের কালো দাগ দূর হয়ে যাবে।

চোখের নিচে কালো দাগ তোলার ক্রিম

আপনারা কি চোখের নিচে কালো দাগ তোলার ক্রিম সম্পর্কে জানতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন। এই ক্রিমগুলো ব্যবহার করে আপনারা চোখের নিচে কালো দাগ দূর করতে পারবেন। চলুন আর কথা না বাড়িয়ে এবার জেনে নেই চোখের নিচে কালো দাগ তোলার ক্রিম সম্পর্কে।
  • Bio bloom natural under ideal
  • Aroma magic Under Eye Gel
  • lotus Herbal rejuvenating and carroting eye gel
  • Himalaya Herbals under eye cream
  • VLCC Almond Cream
এই ক্রিম গুলো ব্যবহার করে আপনারা চোখের কালো দাগ তুলতে পারবেন। ব্যবহার করার সময় অবশ্যই সর্তকতা অবলম্বন করে ব্যবহার করতে হবে।

চোখের নিচে কালো দাগ দূর করার ঘরোয়া পদ্ধতি

আপনারা যদি চোখের নিচে কালো দাগ দূর করার ঘরোয়া পদ্ধতি সম্পর্কে জানতে চান তাহলে এই অংশটি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। আমরা সকল কিছুই জানলাম তবে চোখের নিচে কালো দাগ দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে জানলাম না। তবে সম্পর্কে জানতে আমরা এই অংশে আলোচনা করব। চোখে নিচে কালো দাগ দূর করতে চাইলে আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হবে সেটি চলুন আমরা এখন জেনে নেই।
  • প্রতিদিন নিয়মিত পুষ্টিকর খাবার গ্রহণ করুন।
  • ভিটামিন জাতীয় খাবার খাবেন।
  • অবশ্যই পর্যাপ্ত পরিমাণ ঘুমাতে হবে।
  • শারীরিক ব্যায়াম ও শরীর চর্চা করতে হবে।
  • ত্বকের যত্ন নিয়মিত নিতে হবে বিশেষ করে মুখের যত্নটি নেওয়া প্রয়োজন।
  • মোবাইল ফোন কম ব্যবহার করা।
  • ঘুমানোর আগে অবশ্যই কিছু প্রাকৃতিক উপায় অবলম্বন করতে পারেন মুখ ফ্রেশ রাখতে।
  • ভিটামিন এ ও ভিটামিন ই ক্যাপসুল সঠিক মাত্রায় ব্যবহার করুন।
  • অতিরিক্ত রাত জাগা থেকে বিরত থাকবেন।
  • কম্পিউটার স্কিনের দিকে একটানা তাকিয়ে থাকবেন না।
  • সব সময় চোখের নিচে পরিষ্কার রাখুন এবং মুখমন্ডল বারবার পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন।
এভাবে কিছু ঘরোয়া উপায়ে চোখের নিচে কালো দাগ দূর করতে পারবেন।

চোখের নিচে কালো দাগ দূর করার প্রাকৃতিক উপায়

চোখের নিচে কালো দাগ দূর করে দেয় কিছু প্রাকৃতিক উপায় অবলম্বন করতে পারেন। বিশেষ করে আপনারা চোখের নিচে কালো দাগ দূর করার জন্য ঠান্ডা টিব্যাগ ব্যবহার করতে পারেন। এছাড়াও শসা স্লাইস করে কেটে নিয়ে দুই চোখের উপর লাগিয়ে রাখতে পারেন। এছাড়াও দুধের সর দিয়ে চোখের নিচে লাগিয়ে রাখুন এভাবে আপনারা প্রাকৃতিক উপায়ে প্রতিদিন ব্যবহার করলে চোখের কালো দাগ দূর হয়ে যাবে।

চোখের নিচে কালো দাগ দূর করার সহজ উপায়

আপনি যদি চোখের নিচে কালো দাগ দূর করার সহজ উপায় জানতে চান তাহলে সেটি হবে লেবুর রস ব্যবহার করার মাধ্যমে চোখের নিচে কালো দাগ দূর করা। আমরা কিন্তু ইতিমধ্যেই টুথপেস্ট দিয়ে চোখের নিচের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে জেনে এসেছি যা ছিল এই পোষ্টের মূল অংশ। তবে আপনারা সহজভাবে চোখের কালো দাগ দূর করতে চাইলে ভিটামিন সি সমৃদ্ধ লেবুর রস ব্যবহার করে চোখের কালো দাগ দূর করতে পারবেন। লেবুর রস আপনার চোখের নিচে কালো দাগের অংশ লাগিয়ে রাখুন। নিয়মিত ১০ থেকে ১৫ মিনিট লাগিয়ে রাখার পর চোখ ধুয়ে ফেলুন। 

আপনারা এটি দিনে দুইবার করতে পারেন। আপনারা কি জানেন লেবুর রসে থাকে বিভিন্ন প্রকার এন্টিঅক্সিডেন্ট যেটি আমাদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে সহায়তা করে থাকে। তাই আপনারা রূপচর্চার কাজে সহ নিচে কালো দাগ দূর করতে টুথপেস্ট এর সাথে সাথে লেবুর রস ব্যবহার করতে পারেন। অর্থাৎ টুথপেস্ট দিয়ে যেমন চোখের নিচে কালো দাগ দূর করা যায়। তেমনি ভাবে অতি সহজে লেবুর রস ব্যবহার করে চোখের নিচে কালো দাগ দূর করা যায়।

শেষ কথা

আশা করছি আপনারা হয়তো এতক্ষণে টুথপেস্ট দিয়ে চোখের নিচের কালো দাগ দূর করার উপায় সহ চোখের নিচে কালো দাগ দূর করার বিভিন্ন উপায় জানতে পেরেছেন। যার ফলে আপনারা অতি সহজেই চোখের কালো দাগ দূর করতে পারবেন। আশা করছি পোস্টটি ভালো লেগেছে। তাই চোখের কালো দাগ দূর করতে পোস্টটি শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url