এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৪ - এসএসসি রেজাল্ট চেক করার নিয়ম

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আপনারা যারা এসএসসি পরীক্ষা দিয়েছেন, তাদের জন্য আমরা আজকের পোস্টটিতে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৪ ও এসএসসি রেজাল্ট চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরার চেষ্টা করব। তাই শিক্ষার্থীরা আপনারা যদি এসএসসি রেজাল্ট অনলাইনে মোবাইলের মাধ্যমে দেখতে চান তাহলে অবশ্যই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।
এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৪ - এসএসসি রেজাল্ট চেক করার নিয়ম
পোস্টসূচিপত্রঃপ্রিয় পাঠক আপনি যদি রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট বের করতে চান তাহলে অবশ্যই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। তাহলে আপনারা এসএসসি রেজাল্ট দেখার ওয়েবসাইট সম্পর্কে জানতে পারবেন।

ভূমিকা

বর্তমানে ২০২৪ সালের মার্চ মাসে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। যেখানে লাখ লাখ শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে। এসএসসি পরীক্ষা শেষ হওয়ার সাধারণত ১ থেকে ২ মাসের মধ্যে রেজাল্ট দিয়ে দেওয়া হয়। আর এই এসএসসি রেজাল্ট আপনি মোবাইলে অনলাইন এর মাধ্যমেই ঘরে বসে দেখতে পারবেন। তবে শুধু আপনাদের জানতে হবে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে। আপনারা চাইলে রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট দেখতে পারবেন। 
আমাদের মধ্যে অনেকেই আছে যারা এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম জানেন না। তাদের জন্যই আমরা আজকের আর্টিকেলটিতে এসএসসি রেজাল্ট চেক করার নিয়ম ও রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে রেজাল্ট বের করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরার চেষ্টা করব। তাই আপনি যদি এসএসসি পরীক্ষার্থী হয়ে থাকেন, আর যদি এসএসসি পরীক্ষা শেষ হয়ে থাকে , এখন আপনি এসএসসি রেজাল্ট দেখতে চাচ্ছেন। তাহলে সম্পূর্ণ পোস্টটি পড়তে থাকুন এসএসসি রেজাল্ট দেখতে পারবেন।

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৪ ।অনলাইনে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

আপনারা চাইলে অনলাইনের মাধ্যমে মোবাইল ব্যবহার করে ঘরে বসেই এসএসসি রেজাল্ট দেখতে পারবেন। তাছাড়াও যাদের স্মার্টফোন নেই , তারা চাইলে বাটন ফোন ব্যবহার করে এসএমএস করার মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখতে পারবেন। মূলত আপনারা দুটি পদ্ধতিতে এসএসসি রেজাল্ট চেক করতে পারবেন। 
এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৪
প্রথমটি হল অনলাইনের মাধ্যমে শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে দেখতে পারবেন। আর দ্বিতীয়ত আপনি মোবাইলে এসএমএস করার মাধ্যমে রেজাল্ট চেক করতে পারবেন। চলুন আর কথা না বাড়িয়ে আমরা প্রথমেই অনলাইন এর মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম জেনে নেই।

এসএসসি রেজাল্ট দেখার জন্য সর্বপ্রথম আপনাকে অফিশিয়াল শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এর জন্য আপনি মোবাইল ফোনে যে কোন ব্রাউজারে অফিসিয়াল শিক্ষা বোর্ডের ওয়েবসাইট (https://eboardresults.com/v2/home) লিখে সার্চ করুন। এবার নিম্নের ছবির মত অনেকগুলো অপশন আসবে তথ্য পূরণ করার জন্য।
  • এখানে প্রথমেই আপনাকে পরীক্ষার নাম নির্বাচন করতে হবে। আপনারা যেহেতু এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখবেন, সে জন্য SSC/Dakhil/Equivalent অপশন গুলো সিলেক্ট করতে হবে।
  • তারপর আপনাদের পরীক্ষার সাল নির্বাচন করে দিতে হবে অর্থাৎ আপনি কোন সালে পরীক্ষা দিয়েছেন সেটি সিলেট করতে হবে। আপনারা যেহেতু ২০২৪ সালের এসএসসি রেজাল্ট দেখতে চান তাহলে অবশ্যই ২০২৪ সিলেক্ট করুন।
  • এবার আপনাকে বোর্ডের নাম সিলেক্ট করতে হবে অর্থাৎ শিক্ষার্থী যে শিক্ষা বোর্ডের আওতায় পরীক্ষা দিয়েছে,সেই বোর্ডের নাম সিলেট করতে হবে। বোর্ডের নাম বক্সে আপনারা নয়টি সাধারণ শিক্ষা বোর্ডসহ মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের নাম দেখতে পারবেন। সেখান থেকে আপনি যে বোর্ডে পরীক্ষা দিয়েছেন সেই বোর্ডটি সিলেক্ট করুন।
  • এরপর আপনাকে ফলাফলের ধরন নির্ধারণ করতে হবে। এখানে আপনারা বিভিন্ন ধরনের অপশন পেয়ে যাবেন। তবে আপনারা যেহেতু ব্যক্তিগত রেজাল্ট দেখবেন তাই Individual Result অপশনটি সিলেক্ট করবেন। এই অপশন সিলেট করার পর আপনার সামনে রোল ও রেজিস্ট্রেশন লেখার দুটি অপশন আসবে। সেখানে আপনার সঠিক রোল রেজিস্ট্রেশন দিয়ে সাবমিট করুন।
  • শিক্ষার্থীরা মনে রাখবেন আপনার রোল ও রেজিস্ট্রেশন নাম্বার ইংরেজিতে লিখতে হবে। লেখা হয়ে গেলে নিচে আপনার সামনে একটি সিকিউরিটি key আসবে। এখানে বিভিন্ন ধরনের প্যাচানো লেখা থাকে যেগুলো আপনাকে আইডেন্টিফাই করে সিকিউরিটি কি বক্সে বসাতে হবে। এই সিকিউরিটি অপশনটি যদি আপনি সঠিকভাবে না বসান তাহলে রেজাল্ট দেখতে পারবেন না। তাই সঠিকভাবে দেখে শুনে Security Key বক্সে বসাবেন।
  • এরপর সঠিকভাবে Security Key বসানো হয়ে গেলে। নিচের দিকে Get Result নামে অপশন পাবেন সেটিতে ক্লিক করুন। আপনার দেওয়া সকল তথ্য ঠিক থাকলে কিছুক্ষণের মধ্যে আপনি এসএসসি রেজাল্ট দেখতে পারবেন।
তাহলে আশা করছি আপনারা অনলাইন এর মাধ্যমে মোবাইল ব্যবহার করে এসএসসি রেজাল্ট দেখার উপায় জেনে গেলেন। তবে রেজাল্ট দেওয়ার দিনে শিক্ষা বোর্ডের অফিসের ওয়েবসাইটে ভিজিটর বেশি হওয়ায় সার্ভার ডাউন হয়ে যায়। তখন রেজাল্ট দেখতে কিছুটা সময় লাগতে পারে। তাছাড়াও আপনারা এসএমএস পদ্ধতির মাধ্যমেও এসএসসি রেজাল্ট দেখতে পারবেন।

রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট | রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে রেজাল্ট বের করার নিয়ম

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আপনারা চাইলে রোল নাম্বার দিয়ে রেজাল্ট দেখতে পারেন। তাছাড়াও রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে অনলাইনের মাধ্যমে রেজাল্ট দেখতে পারেন। এজন্য আমরা এখন অনলাইনের মাধ্যমে রেজাল্ট দেখার দ্বিতীয় আরেকটি পদ্ধতি আলোচনা করব। এছাড়াও আপনারা এসএমএসের মাধ্যমেও রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট দেখতে পারবেন। তবে আমার এখন অনলাইনের মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখার দ্বিতীয় নিয়ম তুলে ধরব।
প্রথমে আপনি মোবাইল ফোনে ইন্টারনেট কানেকশন অন করবেন। তারপর স্মার্টফোনের যে কোন ব্রাউজার থেকে শিক্ষা বোর্ডের আরেকটি অফিসিয়াল ওয়েবসাইট (educationboardresults.gov.bd) লিখে সার্চ করুন। এবার আপনার সামনে নিচের ছবির মত অপশন গুলো আসবে।
  • এখানে আপনাকে প্রথমেই Examination বক্সে আপনার পরীক্ষার ধরন নির্বাচন করতে হবে অর্থাৎ আপনি মূলত যে পরীক্ষার রেজাল্ট দেখতে চাচ্ছেন সেটি সিলেক্ট করুন। এখানে আপনি বিভিন্ন রেজাল্ট দেখার অপশন পাবেন। সেখান থেকে আপনি এসএসসি বা দাখিল সিলেক্ট করবেন।
  • তারপর year অপশন বক্সে আপনাকে সাল নির্বাচন করতে হবে অর্থাৎ আপনি কোন সালে পরীক্ষা দিয়েছেন সেটি সিলেক্ট করতে হবে। এখন যেহেতু ২০২৪ সাল আর আপনি ২০২৪ সালের রেজাল্ট দেখতে চাচ্ছেন , তাই ২০২৪ সাল সিলেক্ট করুন।
  • এবার বোর্ড অপশনে আপনি এসএসসি পরীক্ষা যে বোর্ডের অধীনে পরীক্ষা দিয়েছেন, সেই বোর্ডের নামটি সিলেক্ট করতে হবে। ধরুন আপনি রাজশাহী বোর্ডে অধীনে পরীক্ষা দিয়েছেন। তাহলে আপনি বোর্ড অপশনে রাজশাহী বোর্ড সিলেক্ট করতে হবে।
  • এরপর আপনার এসএসসি পরীক্ষার রোল নাম্বার ও রেজিস্ট্রেশন নাম্বার সঠিকভাবে লিখতে হবে। রোল নাম্বার ও রেজিস্ট্রেশন নাম্বার লেখা শেষ হয়ে গেলে আরেকটি বক্স থাকবে যেখানে কিছু সংখ্যা যোগ করতে বলবে এবং সেই সংখ্যার সঠিক যোগফল উত্তর আপনাকে উক্ত বক্সে লিখতে হবে। তারপর সাবমিট বাটনে ক্লিক করলেই কিছুক্ষনের মধ্যে রেজাল্ট চলে আসবে।
আপনারা তাহলে রোল নাম্বার ও রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে অনলাইনের মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম জানতে পারলেন। তাছাড়া আপনারা এসএমএস এর মাধ্যমেও শুধু রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট দেখতে পারবেন।

মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম ।এসএসসি রেজাল্ট চেক করার নিয়ম

আপনারা হয়তো উপরের অংশে অনলাইনের মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখার দুইটি মাধ্যম জানতে পেরেছেন। তবে আপনাদের মধ্যে যাদের স্মার্টফোন নেই , তারা চাইলে বাটন ফোনে মেসেজ অপশন ব্যবহার করে এসএসসি রেজাল্ট চেক করতে পারবেন। এজন্য আপনাদের এসএসসি রেজাল্ট চেক করার নিয়ম ২০২৪ সম্পর্কে জানতে হবে। চলুন আর কথা না বাড়িয়ে মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম জেনে নেই।
  • আপনি যদি মোবাইলে মেসেজ করে এসএসসি রেজাল্ট দেখতে চান তাহলে প্রথমেই আপনার মোবাইলে থাকা মেসেজ অপশনে প্রবেশ করতে হবে।
  • মেসেজ অপশনে গিয়ে কিছু লেখা টাইপ করতে হবে। আপনি যেহেতু এসএসসি রেজাল্ট দেখবেন এজন্য SSC প্রথমে লিখতে হবে।
  • SSC লেখার পর আপনার বোর্ডের প্রথম ৩ অক্ষর লিখতে হবে। যেমন আপনি ধরুন রাজশাহী বোর্ডের এসএসসি রেজাল্ট দেখতে চাচ্ছেন। তাহলে প্রথমে SSC লেখার পর রাজশাহী বোর্ডের প্রথম তিন অক্ষর Raj লিখতে হবে। এভাবে আপনি যে বোর্ডে পরীক্ষা দিয়েছেন সেই বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখবেন।
  • এরপর আপনাকে এসএসসি পরীক্ষার রোল নাম্বার লিখতে হবে। রোল নাম্বার লেখা হয়ে গেলে তারপর পরীক্ষার সাল লিখতে হবে। উদাহরণস্বরূপঃ SSC RAJ 123456 2024 লিখে 16222 নাম্বারে মেসেজ পাঠিয়ে দিতে হবে।
  • এরপর আপনি কিছুক্ষণ পর মোবাইলে মেসেজ পাবেন। যেখানে আপনার মেসেজে এসএসসি রেজাল্ট বলে দিবে।
তাহলে আপনারা উপরে মেসেজের মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম জানতে পারলেন। এখানে আপনারা SSC TEC 123456৭ 2024  এভাবে মেসেজ এ লিখবেন।

SSC <space> DHA <space> Roll <space> 2024 then Send to 16222

এসএসসি রেজাল্ট কবে দিবে ২০২৪

আপনারা অনেকে প্রশ্ন করে থাকেন ২০২৪ সালে এস এস সি রেজাল্ট কবে দিবে। যেহেতু ২০২৪ সালে মার্চ মাসে এসএসসি পরীক্ষা চলছে। তাহলে এসএসসি পরীক্ষা শেষ হওয়ার দুই মাস পর এসএসসি রেজাল্ট দেওয়া হয়ে থাকে। এক্ষেত্রে বলা যায় ২০২৪ সালের মে মাসের ১৫ তারিখ এর আশেপাশে সময়ে এসএসসি রেজাল্ট দিতে পারে। আর আপনারা তো উপরে এসএসসি রেজাল্ট চেক করবেন কিভাবে তা জানতে পেরেছেন।

এসএসসি রেজাল্ট দেখার ওয়েবসাইট ।রেজাল্ট দেখার ওয়েবসাইট

আপনি কি এইচএসসি রেজাল্ট দেখতে চান। এজন্যই হয়তো আপনারা এসএসসি রেজাল্ট দেখার ওয়েবসাইট লিখে সার্চ করে থাকেন। তবে চিন্তিত হওয়ার কোন কারণ নেই আজকের এই অংশে আমরা এসএসসি রেজাল্ট দেখার ওয়েবসাইট সম্পর্কে তুলে ধরবো। আপনারা অনলাইনের মাধ্যমে দুটি ওয়েবসাইটের মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখতে পারবেন। নিম্নে ওয়েবসাইট দুটি দেওয়া হলোঃ
  • www.eboardresults.com 
  • www.educationboardresults.gov.bd
উপরের লিস্ট দেওয়া এই দুইটি অফিশিয়াল শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে আপনারা রেজাল্ট দেখতে পারবেন। এখানে মূলত বিভিন্ন ধরনের পরীক্ষার রেজাল্ট দেখা যায়। তাছাড়া আপনারা যারা এসএসসি রেজাল্ট দেখতে চান তারা উপরোক্ত দুটি ওয়েবসাইট থেকে দেখতে পারবেন।

কিভাবে এসএসসি রেজাল্ট দেখবো

আপনার অনেকে জানতে চান কিভাবে এসএসসি রেজাল্ট দেখব। তবে বলে রাখা ভালো এসএসসি রেজাল্ট দেখার উপায় সম্পর্কে আমরা আজকের পোস্টটিতে গুরুত্ব সহকারে আলোচনা করেছি। তাই আপনারা পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন এসএসসি রেজাল্ট দেখতে পারবেন। আপনারা এসএসসি রেজাল্ট অনলাইনে দুটি মাধ্যমে দেখতে পারবেন। আর এসএমএস অপশন ব্যবহার করেও এসএসসি রেজাল্ট দেখতে পারবেন। তাহলে বলা যায় মোট তিনটি পদ্ধতিতে আপনারা এসএসসি রেজাল্ট চেক করতে পারবেন, আর এই এসএসসি রেজাল্ট দেখার তিনটি পদ্ধতি আলোচনা করার চেষ্টা করেছি।

এসএমএস এর মাধ্যমে এসএসসি রেজাল্ট | এসএসসি রেজাল্ট চেক

প্রিয় শিক্ষার্থীরা আপনারা কি জানেন এসএমএসের মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখা যায়। তবে আপনাকে মোবাইল ফোনের এসএমএস অপশন থেকে এসএসসি রেজাল্ট দেখতে হবে। এজন্য কিছু নিয়ম অবলম্বন করতে হবে। চলুন আর কথা না বাড়িয়ে এসএমএসের মাধ্যমে এসএসসি রেজাল্ট ও এসএসসি রেজাল্ট চেক কিভাবে করবেন তার নিয়ম জেনে নেই।

SSC < স্পেস> বোর্ডের প্রথম ৩ তিন অক্ষর < স্পেস> এসএসসি রোল নাম্বার < স্পেস> 2024 লেখা হয়ে গেলে মেসেজটি 16222 নাম্বারে পাঠিয়ে দিন। আপনাকে অবশ্যই উপরে নিয়ম অনুযায়ী লেখার মাঝে Space দিয়ে লিখতে হবে।

টেকনিকাল বোর্ডের রেজাল্ট দেখার জন্য লেখার নিয়মঃ
SSC <Space> TEC <Space> Roll <Space> then send to 16222 নম্বরে।
উদাহরণস্বরপঃ SSC TEC 012345 2024

দাখিল রেজাল্ট দেখার জন্য লেখার নিয়মঃ
Alim <Space> MAD <Space> Roll <Space> 2024 এবং এসএমএস পাঠিয়ে দিন 16222 নম্বরে।
উদাহরণস্বরূপঃ Alim MAD 784097 2024. এভাবে লিখা হয়ে গেলে মেসেজ পাঠিয়ে দিন। কিছুক্ষণ পর ফিরতি মেসেজে আপনাকে রেজাল্ট জানিয়ে দেওয়া হবে।

আশা করছি আপনারা এসএমএসের মাধ্যমে পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম জেনে গেছেন। তবে আপনি যদি জেনারেল বোর্ডের শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে এসএমএসে SSC DHA 654321 2024 লিখে 16222 নাম্বারে পাঠিয়ে দিতে হবে। এখানে জেনারেল বোর্ড বলতে যারা সাইন্স বা বিজ্ঞান বিষয়ে পড়াশোনা করেছেন তাদেরকে বোঝায়। তবে আপনাকে সকল বোর্ডের প্রথম তিন অক্ষর এর শর্ট ফর্ম জেনে রাখতে হবে।

সকল শিক্ষা বোর্ডের নামের প্রথম ৩ টি অক্ষর বা শর্ট ফর্ম

এখন আমরা সকল শিক্ষা বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর তুলে ধরার চেষ্টা করব। আর কথা না বাড়িয়ে নিম্নে সকল বোর্ডের নামের শর্ট ফর্ম তুলে ধরা হলোঃ

শিক্ষা বোর্ডের নাম

প্রথম তিনটি অক্ষর বা শর্ট ফর্ম

ঢাকা বোর্ড

DHA

ময়মনসিংহ বোর্ড

MYM

কুমিল্লা বোর্ড

COM

যশোর বোর্ড

JES

দিনাজপুর বোর্ড

DIN

রাজশাহী বোর্ড

RAJ

চট্টগ্রাম বোর্ড

CHI

সিলেট বোর্ড

SYL

বরিশাল বোর্ড

BAR

Technical বোর্ড

TEC

Madrasah বোর্ড

MAD

আপনারা তাহলে সকল শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর সম্পর্কে জানতে পারলেন। এখন এগুলো সঠিকভাবে মেসেজ অপশনে লিখে এসএসসি রেজাল্ট চেক করতে পারবেন।

মার্কশীট সহ এসএসসি রেজাল্ট চেক

প্রিয় শিক্ষার্থীরা আপনারা যদি মার্কশিট সহ এসএসসি রেজাল্ট দেখতে চান তাহলে আপনাকে নিজ নিজ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে রেজাল্ট দেখতে হবে। এজন্য আপনাদের অবশ্যই মার্কশিট সহ রেজাল্ট দেখার ওয়েবসাইট গুলোর নাম জানতে হবে। আর তাই আমরা আজকের এই অংশে সকল বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটের নাম ও লিঙ্ক সম্পর্কে আলোচনা করব। নিচে আমরা শিক্ষা বোর্ডের বাংলাদেশের সকল অফিশিয়াল ওয়েবসাইটগুলোর নাম তুলে ধরেছি।

বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইট

http://www.bmeb.gov.bd - মাদ্রাসা বোর্ড 

http://www.dinajpureducationboard.gov.bd - দিনাজপুর বোর্ড

https://www.dhakaeducationboard.gov.bd -  ঢাকা বোর্ড

http://www.rajshahieducationboard.gov.bd -  রাজশাহী বোর্ড

https://educationboard.sylhet.gov.bd - সিলেট বোর্ড

https://comillaboard.portal.gov.bd - কুমিল্লা বোর্ড

http://www.barisalboard.gov.bd - বরিশাল বোর্ড

https://bise-ctg.portal.gov.bd - চট্টগ্রাম বোর্ড

https://www.jessoreboard.gov.bd - যশোর বোর্ড

তাহলে আপনারা মার্কশিট সহ এসএসসি রেজাল্ট দেখার ওয়েবসাইট গুলো সম্পর্কে জানতে পারলেন। উক্ত ওয়েবসাইট গুলো আপনারা ব্যবহার করে প্রতিটি বিষয়ে নম্বর সহ এসএসসি রেজাল্ট দেখতে পারবেন।

শেষ কথা

আশা করছি শিক্ষার্থীবৃন্দরা আপনারা এতক্ষণে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ও উপায় দুটোই জেনে গেছেন। আপনারা এখন অনলাইনের মাধ্যমে ঘরে বসে অতি সহজে এসএসসি রেজাল্ট মোবাইলে দেখতে পারবেন। এর জন্য আপনাদের জানতে হবে মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম যা আমরা পোস্টটিতে আলোচনা করেছি। আপনার পরিচিত বন্ধুদের এসএসসি রেজাল্ট দেখতে সহযোগিতা করতে পোস্টটি শেয়ার করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url