বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি জার্মান টেকনিক্যাল সম্পর্কে বিস্তারিত জানুন

আপনারা কি বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি জার্মান টেকনিক্যাল আবেদন করার নিয়ম সম্পর্কে জানতে আজকের পোস্টটিতে এসেছেন। তাহলে সঠিক থেকে এসেছেন। আজকের পোস্টটিতে আমরা বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি জার্মান টেকনিক্যাল সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। আপনারা যারা বোয়েসেল নিয়োগ আবেদনের মাধ্যমে জার্মানিতে কাজ করতে চান তারা অবশ্যই কাজ করতে পারবেন। বোয়েসেল বিদেশি নতুন নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত জানতে পোস্টটি সম্পন্ন মনোযোগ সহকারে পড়ুন।
বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি জার্মান টেকনিক্যাল
পোস্টসূচিপত্রঃপ্রিয় বন্ধুরা আপনি কি জার্মান টেকনিক্যাল কাজ করতে চান তাহলে অবশ্যই ববোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি জার্মান টেকনিক্যাল আবেদন করতে হবে। তাহলে আপনি যোগ্যতা সম্পন্ন হলে জার্মানিতে টেকনিক্যাল কাজে সুযোগ পাবেন। আর এ সম্পর্কে বিস্তারিত জানতে পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন।

ভূমিকা

আমাদের মধ্যে অনেকে আছেন যারা বিদেশে ইলেকট্রনিকেল কাজ করতে ইচ্ছুক তাদের জন্য এই সুযোগ বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি জার্মান টেকনিক্যাল কাজে আবেদন করা। এর মাধ্যমে অতি সহজেই আপনি বিদেশের টেকনিকেল কাজে যোগ দিতে পারবেন। এখানে কোম্পানিটি বিদেশে ইলেকট্রনিকেল কাজে কর্মী নিয়োগ দিয়ে থাকে। এই কাজে যদি আপনি যোগ দিতে চান তাহলে আপনাকে কিছু যোগ্যতা থাকতে হবে। আর এ সম্পর্কে আমরা পুরো পোস্টে বিস্তারিত আলোচনা করব। তাই শেষ পর্যন্ত আমাদের সাথে থাকুন।

বোয়েসেল কি

এটি এক ধরনের কোম্পানি যেখানে বাংলাদেশ থেকে কর্মী বিদেশে পাঠানো হয় কাজের উদ্দেশ্যে। এই কোম্পানিটির নাম হল বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়ার্ড অ্যান্ড্রেস লিমিটেড। ১৯৮৪ সালে এটি প্রতিষ্ঠিত হয়। এই কোম্পানিটি সকল ধরনের নিরাপদ অভিবাসন এবং সরকারের নীতি মেনে বিদেশে কর্মী নিয়োগ দিয়ে থাকে। বিশেষ করে বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি জার্মান টেকনিক্যাল পদে বেশি কর্মী নিয়োগ দেয়া হয়ে থাকে। আপনারা যারা টেকনিক্যাল কাজে অভিজ্ঞতা রয়েছে তারা এখানে আবেদন করতে পারেন। চলুন এ সম্পর্কে আমরা আরো বিস্তারিত জেনে আসি।

বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি জার্মান টেকনিক্যাল আবেদন করার নিয়ম ও যোগ্যতা

আপনারা অনেকে আমাদের কাছে বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি জার্মান টেকনিক্যাল আবেদন করার নিয়ম সম্পর্কে জানতে চান। তাদের জন্য আমার এই অংশে উক্ত বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আপনি যদি বোয়েসেল নিয়োগ জার্মান টেকনিক্যাল পদে আবেদন করতে চান তাহলে আপনার মেশিন লার্নিং এবং ইলেকট্রনিক্যাল কন্ট্রোল এর জবের জন্য অর্থাৎ পদের জন্য কমপক্ষে দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে। 

তাছাড়াও যারা মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং কোর্স করেছেন তারাও এই বিজ্ঞপ্তিতে অর্থাৎ বোয়েসেল নিয়োগ জার্মান টেকনিক্যাল পদে আবেদন করতে পারবেন। তবে মাথায় রাখা ভালো আপনারা যদি দুই বছরের উক্ত বিষয়গুলোর উপরে অভিজ্ঞতা না থাকে তাহলে আপনি আবেদন করতে পারবেন না এবং আর যদি আবেদন করেন তাহলেও আপনাকে বাছাই করা হবে না। চলুন আমরা এবার আবেদন করার নিয়ম জেনে আসি।
  • এই পদে আপনি দুই ভাবে আবেদন করতে পারবেন। আপনারা সরাসরি বিজ্ঞপ্তি হতে অথবা তাদের ওয়েবসাইট হতে আবেদন করতে পারবেন।
  • আপনারা প্রথমেই আপনার মোবাইলে অথবা কম্পিউটার থেকে যেকোনো ব্রাউজার বা সবচেয়ে ভালো হয় ক্রোম  ব্রাউজার ব্যবহার করলে। ব্রাউজার ওপেন করার পর সেখানে BOESL লিখে সার্চ করে তাদের ওয়েবসাইটে প্রবেশ পারেন আবার তাদের ওয়েবসাইটের সরাসরি https://boesl.gov.bd ঢুকতে পারেন।
  • তাদের ওয়েবসাইটে দেওয়া নোটিশ বোর্ড থেকে জার্মান টেকনিক্যাল নিয়োগ বিজ্ঞপ্তিটির পাশে পিডিএফ ফরমেট আকারে বিজ্ঞপ্তি রয়েছে সেটি ডাউনলোড করে নিন।
  • এবার পিডিএফ টি ডাউনলোড করা হয়ে গেলে সেটি ওপেন করুন। সেখানে আবেদন করার নিয়মাবলী লেখা রয়েছে তার সাথে নিচের দিকে আবেদন করার লিঙ্ক রয়েছে যেখানে ক্লিক করে আপনারা সরাসরি উক্ত বিজ্ঞপ্তিতে আবেদন করতে পারবেন।
  • উক্ত লিংকে ক্লিক করলে আপনারা আবেদন ফরম পেয়ে যাবেন। যেখানে সঠিক তথ্য দিয়ে আপনাকে পূরণ করতে হবে।
  • আবেদন ফর্মে সকল তথ্য সঠিকভাবে পূরণ করে সাবমিট করবেন তাহলে আপনার আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে। 
  • তাছাড়াও আপনাদের যদি অনলাইন থেকে আবেদন করতে সমস্যা হয় তাহলে আপনি তাদের অফিসে গিয়ে সরাসরি ফর্ম নিয়ে আবেদন করতে পারবেন।
তাহলে আশা করছি আপনারা বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি জার্মান টেকনিক্যাল সম্পর্কে জানলেন এবং আবেদন করার নিয়মও জানলেন এর সাথে সাথে কি কি যোগ্যতা লাগে সেগুলো জানলেন। আপনার অনেকে প্রশ্ন করে থাকেন বোয়েসেল নিয়োগ জার্মান টেকনিক্যাল কাজে বেতন কত। চলুন তা একটি কোম্পানির বেতন জেনে আসি। এখানে কোম্পানির নাম পোর্শে। 
এখানে কাজের বেতন বছরে প্রায় ৪০ লক্ষ টাকার আশেপাশে। পদ সংখ্যা হিসাবে তারা নিচ্ছে পাঁচজন। আর কাজের মেয়াদকাল নির্ভর করবে আপনার দক্ষতার উপর এবং কাজের সময়কাল প্রতিদিন ৮ ঘণ্টা করে। আর সপ্তাহের ছুটি মাত্র দুই দিন। চাকরির মেয়াদ সাধারণত এক বছরের বা তার বেশি হতে পারে। এটি আপনারা সার্কুলার পেয়ে যাবেন।

বোয়েসেল নিয়োগ এর মাধ্যমে জার্মানে কর্মী নিয়োগের পদ সমূহ

আপনারা সকলে জানেন বোয়েসেল নিয়োগের মাধ্যমে আপনারা বিশেষ করে ওই কাজের যাদের যোগ্যতা রয়েছে তারা উক্ত কাজগুলোতে যোগ দিতে পারবেন। এই কোম্পানিটির মাধ্যমে প্রতিবছরের বাংলাদেশ থেকে কর্মী নিয়োগ দেয়া হয় জার্মানিতে। যেখানে আপনারা উক্ত কাজের প্রতি যদি যোগ্যতা থাকে তাহলে আবেদন করতে পারবেন। 

আর আবেদন প্রক্রিয়া তো আমি উপরে আলোচনা করেছি। আর এখানে যে যে কাজের ডিমান্ড রয়েছে সেগুলো হলঃ ওয়েব ডেভেলপমেন্ট ,সফটওয়্যার ডেভেলপমেন্ট , প্রোগ্রামিং , অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট সহ টেকনিক্যাল কাজ এর নিয়োগ দেয়া হয়ে থাকে। বর্তমানে জার্মানি একটি অনেক উন্নত দেশ যেখানে বিভিন্ন কোম্পানিতে টেকনিকাল কাজে প্রচুর লোক নিয়োগ দেয়া হচ্ছে। 

আপনার যদি উক্ত কাজগুলোতে ভালো দক্ষতা ও অভিজ্ঞতা থাকে তাহলে আপনি অনায়াসে আবেদন করে সেখানে কাজ করতে পারবেন। সরকারিভাবে যারা যেতে চাচ্ছেন তাদের এটি বড় সুযোগ বোয়েসেল নিয়োগ আবেদন করা। আপনি আবেদন করার মাধ্যমে বিদেশে কাজ করার সুযোগ পেতে পারেন। এখানে আপনাকে জার্মান কোম্পানি বিভিন্ন কাজের ট্রেনিং দিয়ে থাকবে যার মাধ্যমে আপনি কাজে আরও এক্সপার্ট হয়ে কাজ করতে পারবেন।

বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি কাজের যোগ্যতা ও নিয়ামাবলি

এ কাজের জন্য আপনাদের যাদের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং কোর্স করা রয়েছে অথবা ইলেকট্রনিকেল ইঞ্জিনিয়ারিং কোর্স করে রয়েছেন তারা আপনার করতে পারেন। তাছাড়াও মেশিন অপারেশন সহ কন্ট্রোল সিস্টেম কাজ করা দক্ষতা থাকতে হবে দুই বছরের যার ফলে আপনি আবেদন করতে পারবেন। এছাড়াও কিছু যোগ্যতার প্রয়োজন হয় যেগুলো আমরা এখন আলোচনা করব।
  • যিনি আবেদন করবেন তার বয়স হতে হবে ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে এবং সেখানে কাজ করতে পারবেন ৫০ থেকে ৬০ বছর পর্যন্ত। অর্থাৎ আপনার বয়স ৬০ বছর পর্যন্ত কাজ করতে পারবেন।
  • আবেদনকারীর অবশ্যই একটি বৈধ পাসপোর্ট থাকতে হবে এবং পাসপোর্ট এর মেয়াদ কমপক্ষে ১২ মাসের বেশি থাকতে হবে।
  • আবেদনকারীকে অবশ্যই আবেদন করার সময় আপনি আগে যে কোম্পানিতে কাজ করেছেন তার প্রমাণস্বরূপ কাগজ দেখাতে হবে।
  • যিনি আবেদন করবেন তার শিক্ষাগত যোগ্যতা কমপক্ষে এসএসসি পাস থাকতে হবে।
  • জার্মানি কাজ করার সময় কোম্পানিতে কমপক্ষে সপ্তাহে ৫৬ ঘন্টা কাজ করতে হবে এবং ওভারটাইম ছাড়া প্রতিদিন ৮ ঘণ্টা করে কাজ করতে হবে। এছাড়াও আপনারা এক্সট্রা আয়ের জন্য ওভারটাইম করে কাজ করতে পারেন।
  • যিনি আবেদন করবেন তার মৌলিক অধিকার কোম্পানির নিশ্চিত করবে অর্থাৎ তার দায়ভার কোম্পানি বহন করবে বিশেষ করে যাতায়াত খরচ ও থাকা খরচ কোম্পানি বহন করবে এবং খাবার খরচ আপনাকে বহন করতে হবে।
  • তাছাড়াও তাদের কাজের ধরন অনুযায়ী বিভিন্ন ধরনের শর্ত ও নিয়মাবলী চালু থাকবে।
তাহলে আপনারা হয়তো জেনে গেলেন কি কি যোগ্যতা লাগে এবং কি কি শর্ত প্রয়োজন বা নিয়মাবলী। আপনারা যদি আবেদন করতে চান তাহলে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে আবেদন করুন। যা আমরা উপরের অংশে বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি জার্মান টেকনিক্যাল আবেদন করার নিয়ম সম্পর্কে আলোচনা করেছি। এছাড়া আপনারা সরাসরি তাদের অফিসে গিয়ে আবেদন করতে পারেন।

বোয়েসেল নিয়োগ আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র

আপনারা আমাদের কাছে অনেকে প্রশ্ন করে থাকেন বোয়েসেল নিয়োগ আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র কি কি লাগে অথবা জার্মান টেকনিক্যাল কাজে আবেদন করার জন্য কি কি কাগজ লাগে সে সম্পর্কে আমরা এই অংশে আলোচনা করব। আপনি যদি জার্মান টেকনিক্যাল কাজে আবেদন করতে চান তাহলে কিছু প্রয়োজনীয় কাগজপত্রের প্রয়োজন হবে। চলুন সেগুলো জেনে নিই।
  • আবেদনকারী বৈধ পাসপোর্ট থাকতে হবে যেটি কমপক্ষে এক বছরের মেয়াদকাল থাকতে হবে।
  • আপনার নামে কোন মামলা রয়েছে কিনা অথবা কোন সহিংসতা রয়েছে কিনা সে সম্পর্কে জানানোর জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রয়োজন হবে।
  • চারিত্রিক সনদপত্র অর্থাৎ একটি সত্যায়িত প্রশংসা পত্র দরকার হবে।
  • আরেকটি অবশ্যই বৈধ জাতীয় পরিচয় পত্র থাকতে হবে তবে যদি না থাকে তাহলে একটি বৈধ জন্ম নিবন্ধন সত্যায়িত করা থাকতে হবে।
  • আবেদনকারীর অবশ্যই জার্মান টেকনিক্যাল ট্রেনিং করার সার্টিফিকেট ১ কপি প্রয়োজন হবে।
  • আগে যদি আপনি কোন কোম্পানিতে কাজ করে থাকেন তাহলে তার প্রমাণস্বরূপ কাগজপত্র জমা দিতে হবে এবং সেখান থেকে আপনার চারিত্রিক সনদপত্র নিয়ে জমা দিতে হবে যদি থাকে তাহলে।
  • তাছাড়াও আপনার মেডিকেল ফিটনেস এর জন্য মেডিকেল রিপোর্টের এক কপি প্রয়োজন হবে।
  • আর আবেদন করার জন্য আপনার সদ্য তোলা পাসপোর্ট সাইজের দুটি রঙিন ছবি প্রয়োজন হবে এবং ছবির ব্যাকগ্রাউন্ড সাদা হবে।
  • তাছাড়া আর কিছু কিছু ক্ষেত্রে আপনার ব্যাংক স্টেটমেন্টের ডিটেলস দেখানো লাগতে পারে। সেটি সার্কুলার এ বলা থাকবে যদি লাগে। তাই আপনারা আগে থেকে জেনে নিলেন।

বোয়েসেলের মাধ্যমে জার্মান যাওয়ার খরচ

বোয়েসেল সরকারি কোম্পানি হওয়ায় আপনারা কম করা যায় জার্মান যেতে পারবেন কাজের উদ্দেশ্যে।বোয়েসেলের মাধ্যমে জার্মান যেতে হলে তার খরচ পড়বে আনুমানিক ১৫,০০০ টাকা যা মূলত সকল ধরনের ভ্যাট সহ এবং বিভিন্ন সার্ভিস তার সহ। আর নির্বাচন করা প্রার্থীদের জামানত ফি ছাড়া ৫০ হাজার টাকা জমা দিতে হবে। 
তাছাড়াও ফিসা ফি, বিমান ভাড়া সহ বিভিন্ন খরচ সহ প্রায় ১ থেকে ১.৫ লক্ষ টাকার মতো লাগতে পারে। তবে সব মিলিয়ে তিন লক্ষ থেকে সাড়ে তিন লক্ষ পর্যন্ত টাকা লাগতে পারে। তবে আপনারা ভালোভাবে জানতে তাদের ওয়েবসাইটে ভিজিট করুন অথবা তাদের অফিসে গিয়ে যোগাযোগ করুন তাহলে আপনারা অতি সহজেই বোয়েসেলের মাধ্যমে জার্মান যাওয়ার খরচ জানতে পারবেন।

বোয়েসেল বিদেশি নতুন নিয়োগ বিজ্ঞপ্তি - বোয়েসেল অফিস বিদেশের খবর

আপনার অনেকে প্রশ্ন করে থাকেন বোয়েসেল বিদেশি নতুন নিয়োগ বিজ্ঞপ্তি জানার জন্য। তাদের জন্য আমার এই অংশে বোয়েসেল বিদেশি নতুন নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে জানার চেষ্টা করব। আমরা সকলে জানি বোয়েসেল সরকার পরিচালিত একটি রপ্তানিকারক কোম্পানি। এই কোম্পানির মাধ্যমে বাংলাদেশ থেকে বিভিন্ন দেশে কাজের উদ্দেশ্যে যাওয়া যায়। বর্তমানে বোয়েসেল বিদেশি নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে চলুন সেটি জেনে নেওয়া যাক।

প্রতিষ্ঠানের নাম হলঃ বাংলাদেশ ওভারসিট এমপ্লয়মেন্ট এন্ড সার্ভিসেস লিমিটেড
চাকরির স্থানঃ বিদেশে
চাকরি পদের সংখ্যাঃ ১০০ জন +
চাকরির বয়সঃ ২০-৩৯ বছর
শিক্ষাগত যোগ্যতাঃ জেএসসি অথবা এসএসসি পাস
চাকরির বেতনঃ বোয়েসেল সার্কুলার এ দেওয়া আছে
আবেদনের শুরু হবেঃ ৮ জুলাই ২০২৪
আবেদনের শেষ তারিখঃ ২১,২৮,৩০ জুলাই ২০২৪
আবেদন করার নিয়মঃ অনলাইন অথবা অফলাইন
আবেদন করার জন্য অনলাইন ওয়েবসাইটঃ http://www.boesl.gov.bd/

তাহলে আপনারা বোয়েসেল বিদেশি নতুন নিয়োগ বিজ্ঞপ্তি জানতে পারলেন। আর অবশ্যই বিস্তারিত জানতে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করুন।

বোয়েসেল আবেদন করার ওয়েবসাইট 

আপনারা যারা বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি জার্মান টেকনিক্যাল আবেদন করতে চান তারা প্রায়ই আমাদের প্রশ্ন করে থাকেন বোয়েসেল ওয়েবসাইট কোনটি। আপনারা বোয়েসেল এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন।বোয়েসেল এর ওয়েবসাইট হচ্ছে http://www.boesl.gov.bd/।এখানে আপনারা অনলাইনের মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। এছাড়াও তাদের অফিসে গিয়ে সরাসরি আবেদন করতে পারবেন।

বোয়েসেল নোটিশ বোড - বোয়েসেল নিবন্ধন

আপনারা যদি বোয়েসেল নোটিশ বোর্ড দেখতে চান তাহলে তাদের অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে অথবা তাদের অফলাইন অফিসে গিয়ে সরাসরি তাদের নোটিশ বোর্ড দেখতে পারবেন। আর তাদের ওয়েবসাইটের লিংক আমরা উপরের অংশে দিয়ে দিয়েছি যেখানে আপনারা তাদের নোটিশ বোর্ড দেখতে পারবেন।

বোয়েসেল ফোন নাম্বার

আপনি অনেকেই বোয়েসেল ফোন নাম্বার সম্পর্কে জানতে চান। অনেকে সরাসরি তাদের সাথে যোগাযোগ করার জন্য ফোন নাম্বার চেয়ে থাকেন। তাদের ফোন নাম্বার হচ্ছে ০১৭৬৬৭৯৭৪১৮। এটি সাধারণত তাদের ফোন নাম্বার। এছাড়াও আপনারা তাদের অফিসের ওয়েবসাইটে গিয়ে সরাসরি তাদের সাথে যোগাযোগ করতে পারবেন। আপনারা তাদের অফিশিয়াল ওয়েবসাইটে তাদের ফোন নাম্বারও পেয়ে যাবেন।

বোয়েসেল অফিসের ঠিকানা

আপনারা অনেকে আবেদন করার জন্য তাদের অফিসে যেতে চান। তাই বিধায় বোয়েসেল অফিসের ঠিকানা লিখে সার্চ করে থাকেন। তাদের অফিসের ঠিকানা হলোঃ
  • ৭১-৭২ ইস্কাটন গার্ডেন
  • প্রবাসী কল্যণ ভবন (৪র্থ তলা)
  • রমনা, ঢাকা-১০০০

শেষ কথা

আশা করছি প্রিয় পাঠক আপনারা বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি জার্মান টেকনিক্যাল সম্পর্কে জানতে পারলেন ও আবেদন করার নিয়ম ও জানতে পারলেন। এছাড়াও এখানে বিদেশে কাজ করতে চাইলে কি কি যোগ্যতা লাগে এবং কাগজপত্র লাগে সে সম্পর্কে জানতে পারলেন। আপনারা যারা জার্মানিতে টেকনিক্যাল কাজে কাজ করতে চান তারা আবেদন করতে পারেন আপনাদের অবশ্যই সেই সম্পর্কে জ্ঞান এবং দক্ষতা ও যোগ্যতা থাকতে হবে। আশা করছি বুঝতে পেরেছেন। এ ধরনের তথ্য পেতে আমাদের ওয়েব সাইটে নিয়মিত ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url