টাইগার মুরগি কত টাকা কেজি - টাইগার মুরগির বাচ্চার দাম জানুন

বর্তমানে আমাদের দেশে টাইগার মুরগির চাহিদা বেড়েই চলেছে। ফলে অনেকে আবার এই টাইগার মুরগি কত টাকা কেজি এ সম্পর্কে জানতে চায়। তাছাড়া অনেকে টাইগার মুরগির খামার গড়ে তোলার জন্য টাইগার মুরগির বাচ্চার দাম জানতে চায়। তাই আপনাদের জানার সুবিধার্থে আমরা আজকের পোস্টটিতে টাইগার মুরগি কত টাকা কেজি ও টাইগার মুরগির বাচ্চার দাম সম্পর্কে আলোচনা করব। তাই শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকুন।
টাইগার মুরগি কত টাকা কেজি - টাইগার মুরগির বাচ্চার দাম
প্রিয় কৃষক ভাইয়েরা আপনারা যদি টাইগার মুরগির বাচ্চার দাম ও টাইগার মুরগি কত টাকা কেজি এ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে অবশ্যই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।
পোস্টসূচিপত্রঃ

ভূমিকা

বর্তমানে টাইগার মুরগি একটি লাভজনক ব্যবসা হয়ে দাঁড়িয়েছে। আমাদের দেশে পাই কম বেশি সকলেই যারা কৃষি কাজ করে তারা প্রায় দেখা যায় টাইগার মুরগী পালন করে থাকে। কারণ এই মুরগি অন্যান্য মুরগির থেকে আলাদা। আর এই মুরগি সাধারণত মাংসের জন্য বিখ্যাত। কারণ এই মুরগি ওজনের অধিক হয়ে থাকে এবং মাংস উৎপাদনে সহায়ক। আর এই মুরগি মাংসের স্বাদ আলাদা। যার ফলে অনেকেই টাইগার মুরগী খেতে পছন্দ করেন। যার ফলে আপনার অনেকেই টাইগার মুরগি কত টাকা কেজি এ সম্পর্কে জানতে চান। 
তাছাড়া ও অনেকে আবার এই টাইগার মুরগী পালন করে সফল হতে চান। বিশেষ করে যারা নতুন ব্যবসায়ীরা রয়েছেন তারা অনেকে টাইগার মুরগির বাচ্চার দাম জানতে চান কারণ টাইগার মুরগি খামার গড়ে তুলতে হলে আগে প্রথমেই টাইগার মুরগির বাচ্চা কিনতে হবে। আর বাচ্চা কেনার জন্য অবশ্যই এই মুরগির বাচ্চার দাম গুলো জানতে হবে। তাহলে সঠিক দাম জেনে টাইগার মুরগির বাচ্চা কিনতে পারবেন। আর এ সম্পর্কে আমরা এখন বিস্তারিত আলোচনা করব।

টাইগার মুরগি কত টাকা কেজি - টাইগার মুরগির দাম

আপনারা যারা টাইগার মুরগির মাংস খেতে পছন্দ করেন তারা অনেকেই টাইগার মুরগির মাংস কিনতে চান অর্থাৎ টাইগার মুরগি কত টাকা কেজি এ সম্পর্কে জানতে চান। আর এ সম্পর্কে জানানোর জন্য আমরা এই অংশে গুরুত্ব সহকারে আলোচনা করব। টাইগার মুরগির সাধারণত বিভিন্ন ওজনের হয়ে থাকে। বিশেষ করে টাইগার মুরগিকে যদি টাইগার মুরগির খাবার তালিকা অনুযায়ী পুষ্টিকর খাবার দেওয়া হয় তাহলে এই মুরগি অনেক ওজনের হয়ে থাকে। 
এই মুরগী সাধারণত ৬ থেকে ৮ কেজি পর্যন্ত হয়ে থাকে। তবে বিশেষ ক্ষেত্রে দেখা যায় অনেক সময় এই মুরগি ১০ থেকে ১৫ কেজি পর্যন্ত ওজনের দেখা যায়। তাহলে বুঝতে পারছেন টাইগার মুরগি দ্রুত বৃদ্ধি পায় এবং ওজনেও বৃদ্ধি পায়। আর এটি কেন মাংসের জন্য বিখ্যাত। মাংসের জন্য অনেকেই টাইগার মুরগী কিনতে চায়। তাদের জন্য আমরা এখন টাইগার মুরগি কত টাকা কেজি এ সম্পর্কে জানব।আপনি যদি টাইগার মুরগি কিনতে চান তাহলে টাইগার মুরগির দাম সাধারণত পড়বে ২০০ থেকে ২৫০ টাকা পর্যন্ত। তবে অনেক খামারীরা এর থেকে বেশি নিতে পারে। 

দাম বিভিন্ন কারণে পরিবর্তনশীল। তবে অনেক সময়ের দাম ১৫০ টাকা ছিল। তবে যদি আপনি বাচ্চা টাইগার মুরগী কিনেন তাহলে এর দাম প্রতি পিস পড়বে ৬০ থেকে ৭০ টাকা। আর এখন আসি টাইগার মুরগির মাংসের দাম। টাইগার মুরগির মাংসের দাম সাধারণত ২৫০-২৭০ টাকা কেজি কিনতে পারবেন। তবে জানা গেছে টাইগার মুরগী সাধারণত ১৫০ থেকে ২০০ টাকা কেজি বিক্রি হয়। আপনারা চাইলে টাইগার মুরগির বাচ্চা কিনে লালন পালন করে বড় করে খেতে পারেন।

টাইগার মুরগির বাচ্চার দাম

আপনারা অনেকেই টাইগার মুরগির খামার গড়ে তুলতে চান , আবার অনেকেই টাইগার মুরগির লালন পালন করে ব্যবসা করতে চান। আপনি যদি টাইগার মুরগী খামার করে তুলে লাভবান হতে চান তাহলে অবশ্যই আপনাকে টাইগার মুরগির বাচ্চার দাম জানতে হবে এবং সঠিক দাম অনুযায়ী টাইগার মুরগির বাচ্চা কিনতে হবে। তা না হলে আপনি টাইগার মুরগির ব্যবসা করে লাভবান হতে পারবেন না। চলুন আমরা এবার মুরগির বাচ্চার দাম জেনে নেই।
  • টাইগার মুরগির বাচ্চার দাম একদিন বয়সে সাধারণত ৫০ থেকে ৭০ টাকা হয়ে থাকে।
  • এছাড়াও ১৫ দিন বয়সী টাইগার মুরগির বাচ্চার দাম ১০০ থেকে ১১০ টাকা পর্যন্ত।
  • আর ১ মাস বয়সী হালকা বড় সাইজের বাচ্চার দাম ২০০ টাকা থেকে ২৫০ টাকা পর্যন্ত হয়ে থাকে।
  • এছাড়াও ১.৫ মাস বয়সী প্রতি পিস টাইগার মুরগির বাচ্চার দাম ২৮০ টাকা থেকে ৩০০ টাকা প্রায়
  • আর যদি দুই মাস বয়সী বড় বাচ্চার দাম প্রায় ৩৮০-৪০০ টাকা।
তবে আপনারা এই মুরগির বাচ্চাগুলো বিভিন্ন মুরগি পালন খামারে পেয়ে যাবেন। এছাড়াও অনলাইনে অতি সহজেই পেয়ে যাবেন। অনলাইনে মাধ্যমে আপনারা এই টাইগার মুরগির বাচ্চা অর্ডার করতে পারবেন। আপনারা যদি অনলাইন থেকে অর্ডার করতে চান তাহলে shakilfarming.com ওয়েবসাইটে ভিজিট করে তাদের সাথে কথা বলে টাইগার মুরগির বাচ্চা অর্ডার করতে পারবেন। এছাড়াও আমাদের দেশে বিভিন্ন খামার প্রতিষ্ঠান রয়েছে যারা এসব মুরগির বাচ্চা উৎপাদন করে থাকে তাদের কাছ থেকে নিতে পারবেন।

টাইগার মুরগি কত দিনে কত কেজি হয়?

আপনারা হয়তো জানেন টাইগার মুরগি খুব দ্রুত বৃদ্ধি পায়। অর্থাৎ এই মুরগি সঠিক পুষ্টি ও সঠিক খাবার পেলে খুব দ্রুত ওজন বেড়ে যায় । যার ফলে আপনারা যদি এই মুরগি লালন পালন করেন তাহলে অতি সহজেই বিক্রি করে অর্থ উপার্জন করতে পারবেন। এজন্যই বাংলাদেশ বর্তমানে টাইগার মুরগি পালনের চাহিদা বেড়ে চলেছে। 

তার অন্যতম কারণ হলো এই মুরগি অতি সহজেই কম খরচে দ্রুত বৃদ্ধি পায় এবং খুব সহজে মোটাতাজা হয়ে ওঠে। যার ফলে টাইগার মুরগী ওজনে বেশি হয়ে থাকে। আমরা আগে জেনে এসেছি টাইগার সাধারণত ছয় থেকে আট কেজি পর্যন্ত হতে পারে। তবে ভালো খাবার দিলে আরো বেশি ওজন বাড়তে পারে এর জন্য অবশ্য আপনাকে টাইগার মুরগির খাবার তালিকা মেনে এবং রোগ মুক্ত রাখতে টাইগার মুরগির ভ্যাকসিন প্রয়োগ করতে হবে। 
টাইগার মুরগির সাধারণত ৩৫ দিনে ১ কেজি ওজনের হয়ে থাকে। তাহলে বুঝতে পারছেন এটি দুই মাসে ১.৯ কেজি ওজন হয়ে থাকবে। আর যদি ৩ মাসের কথা ধরেন। তাহলে টাইগার মুরগি ৩ মাসে ২.৫-৩ কেজিরও বেশি হতে পারে যদি আপনি সঠিক খাবার রোগীকে খাওয়ান। আশা করছি আপনারা জানতে পেরে গেলেন টাইগার মুরগি কত দিনে কত কেজি হয়।

টাইগার মুরগি কত মাস বয়সে ডিম পাড়ে

আপনারা জানেন টাইগার মুরগী সাধারণত মাংসের সাথে সাথে ডিম ও ভালো পরিমান দিয়ে থাকে। বর্তমানে টাইগার মুরগি ডিমের জন্য লালন পালন করা হয়ে আসছে। যার ফলে আপনারা টাইগার মুরগি এক কথায় মাংসের জন্য পালন করতে পারবেন তাছাড়াও ডিমের জন্যও ব্যবসা করতে পারবেন। তবে আপনারা অনেকেই জানেন না এই টাইগার মুরগী কত মাস বয়সে ডিম পাড়ে। এ সম্পর্কে আমরা আজকের এই অংশে জানানোর চেষ্টা করব।
টাইগার মুরগী সাধারণত ৫ থেকে ৬ মাস বয়স হওয়ার পর থেকেই ডিম দেয়া শুরু করে। আর এ মুরগি ভালোভাবে টানা দুই থেকে আড়াই বছর পর্যন্ত ডিম দিতে থাকে। এরপর থেকে তাদের ডিম দেওয়ার হার কমা শুরু করে। তবে এই টাইগার মুরগী বছরে পাই ১৫০ থেকে ২০০ টি পর্যন্ত ডিম দিতে পারে। তাছাড়া এই মুরগির থেকে আপনারা বাচ্চা উৎপাদন করতে পারেন সেগুলো থেকে আপনারা অধিক পরিমাণে লাভবান হতে পারবেন।

টাইগার মুরগি চেনার উপায়

আপনারা যারা নতুন খামার করে তুলতে চান অথবা টাইগার মুরগির ব্যবসা করতে চান। তাহলে অবশ্যই টাইগার মুরগি চিন্তা হবে। আর এর জন্য অবশ্যই আপনাদের টাইগার মুরগি চেনার উপায় জেনে রাখা ভালো। তাহলে আপনারা টাইগার মুরগি কিনতে গেলে অবশ্যই সঠিক টাইগার মুরগি কিনতে পারবেন। আর এজন্য অরিজিনাল টাইগার মুরগি চিনতে হবে। যার ফলে আপনারা অতি সহজেই টাইগার মুরগি ব্যবসা করে অর্থ উপার্জন করে আর্থিকভাবে সফল হতে পারবেন এবং পরিবারের ভার বহন করতে পারবেন। বর্তমানে বাংলাদেশের যুবকেরা টাইগার মুরগী পালনে আগ্রহী হচ্ছে। 
কারণ এই মুরগি অন্যান্য মুরগি থেকে লালন পালন করা সহজ এবং খাবার খরচ কম হয়। তাই আপনারা যারা যুবকেরা বাড়িতে বেকার বসে আছেন তারা অবশ্যই টাইগার মুরগির ব্যবসা গড়ে তুলতে পারেন। এই মুরগির ব্যবসা করে অনেকে সফলতা অর্জন করেছে। আপনারাও করতে পারবেন। তার আগে অবশ্যই টাইগার মুরগী সম্পর্কিত বিস্তারিত তথ্য জানতে হবে। চলুন আর কথা না বাড়িয়ে এবার আমরা জেনে আসি টাইগার মুরগী চেনার নিয়ম সম্পর্কে।

টাইগার মুরগির পা সাধারণত মোটা আকৃতির হয়ে থাকে এবং এ মুরগির পা অন্যান্য মুরগি থেকে শক্ত। তাছাড়াও এই মুরগির শরীর অন্যান্য মুরগীর থেকে আলাদা হয়ে থাকে। বিশেষ করে এই মুরগির শরীর গোলাকার এবং এই মুরগি সাধারণত একটু ওজনে বেশি হয়ে থাকে। আর টাইগার মুরগির বাচ্চার ওজন সাধারণত অন্যান্য মুরগি থেকে একটু বেশি হয়ে থাকে। টাইগার মুরগির বাচ্চার ওজন আনুমানিক ৫৫-৬০ গ্রাম হয়ে থাকে। এছাড়াও টাইগার মুরগির চোখগুলো অনেক বড় বড় হয়ে থাকে। এসব বৈশিষ্ট্য দেখে আপনারা অতি সহজে বুঝতে পারবেন টাইগার মুরগি কোনটা।

টাইগার মুরগি কোথায় পাওয়া যায়

প্রিয় কৃষক ভাইয়েরা আপনার অনেকেই টাইগার মুরগি কিনতে চান। তার জন্য আপনারা জিজ্ঞাসা করে থাকেন টাইগার মুরগি কোথায় পাওয়া যায়। টাইগার মুরগির সাধারণত বিভিন্ন খামারে পাওয়া যায় বিশেষ করে যে খামারে মুরগি পালন করা হয়। আর আপনার বাসা যদি গ্রামে হয়ে থাকে তাহলে আপনি অতি সহজেই গ্রামে খামার থেকে টাইগার মুরগির বাচ্চা ও টাইগার মুরগির সংগ্রহ করতে পারবেন। 
কারণ গ্রামে এসব মুরগী পালন বেশি হয়ে থাকে। তাছাড়া আপনি টাইগার মুরগির বিভিন্ন প্রতিষ্ঠানের কাছ থেকে কিনতে পারবেন। এছাড় টাইগার মুরগি আপনি অনলাইন থেকে অর্ডার করে কিনতে পারবেন যেখানে তাদের নাম্বার দেওয়ার আছে। তাদের সাথে যোগাযোগ করে টাইগার মুরগি ক্রয় করতে পারবেন।

টাইগার মুরগির ভ্যাকসিন সংক্রান্ত 

আপনি যদি এটা টাইগার মুরগী লালন পালন করতে চান তাহলে অবশ্যই টাইগার মুরগীকে সুস্থ রাখতে টাইগার মুরগির ভ্যাকসিন তালিকা ও টাইগার মুরগিকে কি কি ভ্যাকসিন দেওয়া যায় সেগুলো সম্পর্কে জানতে হবে। চলুন আমরা টাইগার মুরগির ভ্যাকসিন সম্পর্কে জেনে আসি।
  • টাইগার মুরগির বাচ্চার জন্মের পর পঞ্চম দিনে রানীক্ষেত ভ্যাকসিন প্রয়োগ করতে হবে।
  • তাছাড়াও বাচ্চার জন্মের ১২ তম দিনে গামবুরু ভ্যাকসিন প্রয়োগ করতে হবে।
  • বাচ্চার জন্মের ২৪ দিনে রানীক্ষেত ভ্যাকসিন প্রয়োগ করতে পারেন।
এছাড়াও আরো অনেক ভ্যাকসিন রয়েছে যেগুলো আপনারা প্রয়োগ করতে পারেন। তবে ভ্যাক্সিন দেওয়ার জন্য আপনাকে অবশ্যই একজন মুরগি বিশেষজ্ঞ ডাক্তারের নিকট গিয়ে তাদের কাছ থেকে ভ্যাকসিন নিয়ে দিতে হবে। তাই ভ্যাকসিন দেওয়ার আগে আপনারা কৃষি অধিদপ্তরে যোগাযোগ করতে পারেন এবং তাদের কাছ থেকে ভ্যাকসিনের তালিকা নিয়ে করতে পারেন।

লেখকের মন্তব্য

আশা করছি আপনারা এতক্ষণে টাইগার মুরগি কত টাকা কেজি ও টাইগার মুরগির বাচ্চার দাম ভালোভাবে জেনে গেছেন। আপনারা যদি টাইগার মুরগির ব্যবসা ভালো করে করতে চান তাহলে অবশ্যই টাইগার মুরগি সম্পর্কিত বিস্তারিত তথ্য জানতে হবে এবং টাইগার মুরগিকে নিয়মিত যত্ন নিতে হবে। 
এছাড়াও টাইগার মুরগির বাচ্চার জন্মের সময় থেকে সকল ধরনের ভ্যাকসিন নিয়মিত দিতে হবে তাহলে মুরগি সহজেই বড় হয়ে উঠবে এবং ওজনের বৃদ্ধি পাবে। এসব কথা মাথায় রেখে আপনারা টাইগার মুরগি লালন পালন করতে পারেন। অন্যদের টাইগার মুরগির সম্পর্কিত বিস্তারিত তথ্য জানাতে পোস্টটি শেয়ার করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url