বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ আপডেট

আপনাদের মধ্যে অনেকেই বিদেশে গিয়ে কাজ করে থাকেন। তাদের মধ্যে একটা সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে যে বিদেশ থেকে ইসলামী ব্যাংকে কিভাবে তারা টাকা পাঠাবে এ সম্পর্কে তারা জানে না। আর তাদের জন্যই আমরা আজকের পোস্টটিতে বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাই আপনি যদি বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে এখনই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম
প্রিয় পাঠক আপনারা যদি বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য ও কিভাবে ইসলামী ব্যাংকে বিদেশ থেকে টাকা পাঠাবেন সে সম্পর্কে জানতে চান তাহলে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। সকল কিছু জানতে পারবেন।
পোস্টসূচিপত্রঃ

ভূমিকা

আপনার অনেকেই কাজের উদ্দেশ্যে বিদেশে গিয়ে থাকেন। যার ফলে বিদেশ অর্থ উপার্জন করে থেকে বাংলাদেশে টাকা পাঠাতে হয়। তবে অনেকে আছে যারা বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানো নিয়ম জানে না। আপনারা যারা বিদেশে কাজ করেন তারা অনেক সময় দেশে আত্মীয়-স্বজনকে টাকা পাঠাতে চান তবে টাকা পাঠানোর নিয়ম জানেন না তাদের জন্য আজকের পোস্টটি হতে যাচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। 

আপনারা অতি সহজে ইসলামী ব্যাংকের মাধ্যমে বাংলাদেশ আত্মীয়-স্বজনকে টাকা পাঠাতে পারবেন। আর এজন্য জানতে হবে বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে। তাছাড়া আজকের পোস্টটিতে আমরা ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সহ আলোচনা করব। যার মাধ্যমে আপনারা অতি সহজেই বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠাতে পারবেন।

বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম

আপনার নিশ্চয়ই বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ সম্পর্কে জানতে এই অংশে এসেছেন। ইসলামী ব্যাংক কর্তৃপক্ষ গ্রাহকদের সুবিধার জন্য বর্তমানে বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম চালু করেছে। অর্থাৎ আপনার অতি সহজেই এখন ইসলামী ব্যাংকের মাধ্যমে বিদেশ থেকে টাকা পাঠাতে পারবেন। আপনার পরিচিত ও আত্মীয়-স্বজনকে বিদেশ থেকে টাকা পাঠাতে ইসলামী ব্যাংক একাউন্ট ব্যবহার করতে পারেন। 

বর্তমানে ইসলামী ব্যাংক বাংলাদেশের মধ্যে খুব একটি জনপ্রিয় ব্যাংক যেটি অধিক পরিচিতি লাভ করেছে। তারা এই সুবিধাটি চালু করেছে। যার ফলে আপনারা বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠাতে পারবেন। তবে ইসলামী ব্যাংকে টাকা পাঠাতে চাইলে অবশ্যই ইসলামী ব্যাংকে একাউন্ট থাকতে হবে। আর এর জন্য আপনি ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে হবে। তবে আপনার মোবাইলের মাধ্যমেই সেলফিন অ্যাপ ব্যবহার করে তৈরি করতে পারবেন। 
তবে আমরা এই পরের অংশে ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে আলোচনা করব। তবে এখন আপনার জানা উচিত কিভাবে আপনি বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠাবেন। আপনাকে প্রথমেই একাউন্ট খোলার জন্য Cellfin এপ্লিকেশনটি গুগল প্লে স্টোর থেকে ইন্সটল করতে হবে। তারপরে বিভিন্ন ধরনের তথ্য দিয়ে সেলফিন একাউন্ট চালু করুন। এরপর নির্দিষ্ট ডকুমেন্ট দিয়ে ইসলামী ব্যাংক একাউন্ট খুলে নিন। 

এরপর আপনি যদি বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠাতে চান তাহলে অবশ্যই বিদেশে অবস্থানরত ইসলামী ব্যাংকের  ফরেন রেমিটেন্স হাউজ বা অফিস খুঁজে বের করতে হবে। সেখানে আপনার প্রয়োজনীয় ডকুমেন্টসহ পাসপোর্ট সাথে নিয়ে যাবেন তার সাথে সাথে যাকে আপনি বাংলাদেশে টাকা পাঠাবেন তার তথ্য নিয়ে যাবেন। 

এরপর পরের কাজগুলো ইসলামী ব্যাংক অফিস করে দেবে। তাদের কাজ সম্পন্ন হয়ে গেলে দুই একদিনের মধ্যে আপনার টাকাগুলো রেমিটেন্স সহ আপনার ব্যাংক একাউন্টে চলে যাবে। তবে মনে রাখতে হবে আপনি যার একাউন্টে টাকা পাঠাবেন তার পুরো নাম এবং সঠিক মোবাইল নাম্বার যে মোবাইল নাম্বারে সেলফিন অ্যাকাউন্ট বা ইসলামী ব্যাংক একাউন্ট খোলা রয়েছে সেটি দরকার হবে। 

তাছাড়াও সেলফিন অ্যাকাউন্ট ফ্রি ভার্চুয়াল কার্ড নম্বর দিয়ে থাকে সেটির প্রয়োজন হবে টাকা পাঠানোর জন্য। তাই আপনি যার কাছে টাকা পাঠাবেন তার কাছে থেকে এই তথ্যগুলো নিয়ে নেবেন। তাহলে আপনারা জানতে পারলেন বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠাতে কি কি নিয়ম মেনে চলতে হয়।

বিদেশ টাকা গ্রহন করার উপায় 

বিদেশ থেকে আপনার একাউন্টে টাকা আসলো কিনা এটা কিভাবে বুঝবেন তার জন্য দুটি উপায় রয়েছে। এর মাধ্যমে আপনি অতি সহজে বুঝতে পারবেন বিদেশ থেকে আপনার টাকা এসেছে কিনা। তা ছাড়া আপনি এখানে দেখতে পারবেন বিদেশ থেকে আপনার টাকা একাউন্টে ঠিকভাবে জমা হয়েছে কিনা। চলুন আমরা এবার বিদেশ থেকে টাকা গ্রহণ করার উপায় বা নিয়ম জেনে নেই।
  • যিনি টাকা গ্রহণ করবেন তিনি সঠিকভাবে টাকা পেয়েছেন কিনা সেটি জানতে ব্যাংকে গিয়ে জানতে হবে।
  • তাছাড়া আপনি সেলফিন অ্যাপ্লিকেশন ব্যবহার করেও ব্যালেন্স চেক করে জানতে পারবেন।
আপনি যদি বিদেশ থেকে টাকা ব্যাংকে পেয়ে থাকেন তাহলে সেলফিন অ্যাকাউন্টের সাথে ব্যাংক সংযুক্ত করে নিবেন তাহলেই হবে। এখানে আপনি সেলফিন অ্যাকাউন্টে ব্যাংক অপশনে গিয়ে টাকা দেখতে পারবেন। তাছাড়াও যদি সরাসরি সেলফিন অ্যাকাউন্টে টাকা এসে থাকে তাহলে সেটি রেমিটেন্স অপশনে দেখা যাবে। 

এবার আপনি যদি বিদেশ থেকে আসা রেমিটেন্সের টাকা তুলতে যান তাহলে অনেক সময় একটা সমস্যা দেখা দিতে পারে সেটি হল টাকা তোলার সময় রেমিটেন্সের পিন নম্বর চাইতে পারে। এই পিন নম্বর আপনি যেই ব্যক্তি আপনাকে বিদেশ থেকে টাকা পাঠিয়েছে তার কাছে একটি স্লিপ বা কাগজ থাকবে যেখানে রেমিটেন্স নম্বর লেখা থাকে। 
তার কাছে থেকে আপনি রেমিটেন্সের পিন নম্বর জেনে নিবেন। যদি আপনার টাকা তোলার সময় পিন নম্বর চেয়ে থাকে তাহলে দিবেন না হলে দেয়ার দরকার নেই। বর্তমানে বিদেশ থেকে টাকা পাঠানোর রেমিটেন্সের হার ২.৫% করে। এখানে কেউ যদি বিদেশ থেকে এক লক্ষ টাকার বেশি রেমিটেন্স পাঠিয়ে থাকে তাহলে তাকে আরো ২৫০০ টাকা বোনাস দেওয়া হয়।

বিদেশ থেকে টাকা পেতে কতদিন লাগে 

আপনার অনেকে প্রশ্ন করে থাকেন বিদেশ থেকে টাকা পেতে কত দিন সময় লাগে। আপনারা যারা বিদেশ থেকে বাংলাদেশে রেমিটেন্স অর্থাৎ টাকা পাঠাতে চান তাদের মনে প্রশ্ন জেগে থাকে যে টাকা পেতে কতদিন লাগে। আপনি যদি সঠিকভাবে সকল তথ্য দিয়ে বিদেশ থেকে ইসলামী ব্যাংকের মাধ্যমে টাকা পাঠিয়ে থাকেন তাহলে অনেক সময় ৪-৫ ঘন্টার মধ্যে চলে যায় আবার অনেক সময় বিভিন্ন কারণে দুই থেকে তিন দিন সময় লাগতে পারে। 

তাড়াতাড়ি টাকা পেতে চাইলে অবশ্যই আপনাকে সঠিক নিয়মে টাকা পাঠাতে হবে আর এজন্য জানতে হবে বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে যা আমরা উপরের অংশে আলোচনা করেছি। তবে আপনার টাকা যদি চলে আসে ব্যাংকে তাহলে আপনি মেসেজের মাধ্যমে জানতে পারবেন। অর্থাৎ ব্যাংক কর্তৃপক্ষ আপনাকে মেসেজের মাধ্যমে জানিয়ে দেবে যে আপনার একাউন্টে বিদেশ থেকে টাকা এসেছে। এখানে কোন রকম ঝামেলা ছাড়াই বিদেশ থেকে টাকা রিসিভ করা যায়।

ইসলামি ব্যাংকে টাকা পাঠানো সুবিধা

আপনার হয়তো বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠাতে চান তাহলে তার নিয়ম জানতে হবে। তবে আপনাদের অবশ্যই ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর সুবিধা গুলো জেনে রাখা উচিত। বর্তমানে বিদেশ থেকে গ্রাহকরা বেশিরভাগ ক্ষেত্রে ইসলামী ব্যাংকের মাধ্যমে বাংলাদেশে রেমিটেন্স টাকা পাঠিয়ে থাকছে। 

কারণ ইসলামী ব্যাংকের বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা রয়েছে।বিশেষ করে ইসলামী ব্যাংক বর্তমানে একটি ডিজিটাল ওয়ালেট অ্যাপ সেবা চালু করেছে যার নাম হলো সেলফিন।উক্ত অ্যাপ্লিকেশনটি আপনার মোবাইলে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে রেজিস্টার করে ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে পারবেন। 

আর এই অ্যাপের মাধ্যমে বিদেশ থেকে টাকা গ্রহণ করতে পারবেন অর্থাৎ আপনাকে যদি বিদেশ থেকে কেউ টাকা পাঠাতে চায় তাহলে এই ইসলামী ব্যাংকের সেলফিন একাউন্টের মাধ্যমে পাঠাতে পারবে, আর আপনি অতি সহজেই কোনো রকম ঝামেলা ছাড়াই সেলফিন একাউন্টে টাকা গ্রহণ করতে পারবেন।

তাছাড়াও ইসলামী ব্যাংকের এই অ্যাপ ব্যবহার করে বাংলাদেশের বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা পাওয়া যাচ্ছে। এটি ব্যবহার করে আপনারা গ্যাস বিল , বিদ্যুৎ বিল , পানি বিল সহ শিক্ষা প্রতিষ্ঠানের বিল পরিশোধ করতে পারবেন অর্থাৎ পেমেন্ট করতে পারবেন। তাছাড়া ওই ইসলামী ব্যাংকের অ্যাপ সেবা ডিসকাউন্টে প্রদান করে থাকে। 

আর বিদেশ থেকে কেউ টাকা পাঠাতে চাইলে অতি সহজেই সেলফিন অ্যাপে গ্রহণ করা যেতে পারে। তাহলে আপনারা ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর সুবিধা গুলো জানতে পারলেন। তবে অবশ্যই বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম জেনে সঠিকভাবে টাকা পাঠাতে হবে।

ইসলামী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম

আপনাকে অবশ্যই বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম জানার আগে ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানতে হবে। অর্থাৎ আপনাকে আগে ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে হবে তারপর আপনি বিদেশ থেকে টাকা পাঠাতে পারবেন। চলুন আমরা এবার ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম গুলো জেনে নেই। 

ইসলামী ব্যাংকের সাধারণত অনেক ধরনের অ্যাকাউন্ট খোলা যায়। তার মধ্যে সেভিং একাউন্ট অন্যতম। আপনি যদি সেভিং একাউন্ট খুলতে চান তাহলে অবশ্যই সঞ্চয় একাউন্ট অথবা মেয়াদী সঞ্চয় একাউন্ট খুলতে প্রয়োজনীয় ডকুমেন্ট সাবমিট করুন। সেগুলো হলোঃ
  • আপনার একটি বৈধ জাতীয় পরিচয় পত্র অথবা পাসপোর্ট অথবা ড্রাইভিং লাইসেন্স যেকোনো একটি প্রয়োজন হবে।
  • তাছাড়া যিনি একাউন্ট খুলবেন তার সদ্য তোলা পাসপোর্ট সাইজের সত্যায়িত করা ছবি প্রয়োজন হবে।
  • এছাড়াও যিনি একাউন্টে নমিনি থাকবেন তার বৈধ জাতীয় পরিচয় পত্র প্রয়োজন হবে।
  • যিনি নমিনি থাকবেন তার একটি সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি দরকার হবে।
  • ইসলামী ব্যাংক কর্তৃপক্ষ কর্তৃক আপনার ছবি সত্যায়িত করতে হবে।
  • যিনি একাউন্ট খুলবেন ফ্রম এ তার স্বাক্ষর দিতে হবে যেটি তিনি সবসময় ব্যবহার করেন।
  • সর্বনিম্ন ১০০০ টাকা একাউন্টে ডিপোজিট করে রাখতে হবে।
এভাবে আপনারা ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে পারবেন। তাছাড়াও এই একাউন্ট খুলতে কিছুদিন সময় লাগতে পারে।আপনার সকল তথ্য যাচাই-বাছাই করে একাউন্ট খোলা হয়ে যাবে।

এমক্যাশ এর মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম

আপনারা চাইলে ইসলামী ব্যাংকের আরেকটি অ্যাপ সেবা এমক্যাশ অ্যাপের মাধ্যমে টাকা পাঠাতে পারবেন। আপনারা চাইলে সেলফিন একাউন্ট এর মত এই অ্যাপটিতেও একই পদ্ধতিতে বিদেশ থেকে টাকা রিসিভ অর্থাৎ গ্রহণ করতে পারবেন। এর জন্য কিছু তথ্য প্রয়োজন হবে।
  • যিনি টাকা গ্রহণ করবেন তার নাম
  • এমক্যাশ একাউন্টের নাম্বার গ্রহণকারীর
  • ব্যাংকের নাম ও টাকার পরিমাণ প্রয়োজন হবে
  • ইসলামী ব্যাংকের মাধ্যমে পাঠাতে পারবেন এমক্যাশ ব্যবহার করে।
আপনার এই অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারেন। গুগল প্লে স্টোরে গিয়ে ইংলিশে Islami Bank mCash লিখে সার্চ করুন পেয়ে যাবেন। তবে আমার মতে বর্তমানের সবচেয়ে জনপ্রিয় ইসলামী ব্যাংকের সেলফিন অ্যাপ্লিকেশন এর মাধ্যমে টাকা পাঠাতে পারেন। এটি সবচেয়ে ভালো মনে হয়। এখন সম্পূর্ণ আপনাদের উপর নির্ভর করে।

শেষ কথা 

আশা করছি প্রিয় পাঠক আপনারা বিদেশ থেকে কিভাবে ইসলামী ব্যাংকে টাকা পাঠাবেন তার বিস্তারিত নিয়ম বলে দিয়েছি। বিশেষ করে আমরা আলোচনা করেছি বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম 2024 সম্পর্কে। তাছাড়া আপনারা এই ইসলামী ব্যাংকের একাউন্ট কিভাবে খুলবেন তা সম্পর্কে আলোচনা করেছি। আপনার বিদেশ থেকে রেমিটেন্স পাঠাতে চাইলে অতি সহজেই ইসলামী ব্যাংকের সেলফিন অ্যাপ ব্যবহার করে টাকা পাঠাতে পারবেন। 

অথবা লেনদেন করতে পারবেন। বর্তমানে ইসলামী ব্যাংক প্রবাসীদের জন্য এই সুযোগ সুবিধাটি করে দিয়েছে যাতে আপনারা প্রবাসীরা দেশের মানুষকে বিদেশ থেকে টাকা পাঠাতে পারেন। আশা করি বুঝতে পেরেছেন আজকের পোস্টটি ভাল লেগে থাকলে অবশ্যই শেয়ার করুন এবং আপনার প্রবাসী বন্ধুকে বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম জানাতে পোস্টটি শেয়ার করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url