বর্তমানে বিকাশ ক্যাশ আউট চার্জ কত ২০২৪, বিকাশ চার্জ হাজারে কত[সর্বশেষ আপডেট]

প্রিয় পাঠক আপনার নিশ্চয়ই বিকাশ ক্যাশ আউট চার্জ কত ও বিকাশ চার্জ হাজারে কত এ সম্পর্কে জানার জন্যই আজকের পোস্টটিতে এসেছেন। তবে আপনাদের চিন্তিত হওয়ার কোন কারণ নেই, আজকের এই আর্টিকেলটিতে বিকাশ ক্যাশ আউট চার্জ কত ২০২৪ ও বিকাশ চার্জ হাজারে কত সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে।
বিকাশ ক্যাশ আউট চার্জ কত ২০২৪
আর্টিকেল সূচিপত্রঃআপনারা যদি বিকাশ ক্যাশ আউট চার্জ কত ২০২৪ ও বিকাশ চার্জ প্রতি হাজারে কত হয়ে থাকে এ সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে অবশ্যই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন। কারণ পোস্টটিতে বিকাশ ক্যাশ আউট সম্পর্কিত বিস্তারিত তথ্য তুলে ধরা হবে।

উপস্থাপনা

বর্তমানে বাংলাদেশে মোবাইল ব্যাংকিং সেবার মধ্যে বিকাশ একটি জনপ্রিয় মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। আমাদের দেশে কম বেশি সকলেই প্রায় মোবাইল ব্যাংকিং এর জন্য বিকাশ অ্যাপ ব্যবহার করে থাকে। বিকাশের সাহায্যে অতি সহজেই টাকা লেনদেন করা যায়। এটি মোবাইল ব্যাংকিং সেবা হিসেবে খুবই জনপ্রিয়। যেখানে বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা দেওয়া হয়ে থাকে। 

আপনার বিকাশে টাকা ক্যাশ ইন পারবেন আবার বিকাশ থেকে টাকা ক্যাশ আউট করতে পারবেন। তাছাড়াও বিকাশ একাউন্টে টাকা জমা রাখা যায়। বিকাশ মূলত বেসরকারি মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান। এখানে আপনি নগদ একাউন্ট এর মত প্রায় সকল ধরনের ফিচার পেয়ে যাবেন। আপনাদের মধ্যে অনেকে আছে যারা বিকাশ একাউন্ট থেকে টাকা ক্যাশ আউট করে থাকেন। তবে ক্যাশ আউট করতে কত টাকা চার্জ লাগে এ সম্পর্কে ভালো মত জানেন না, 
তাদের জন্য আমরা আজকের এই আর্টিকেলে বিকাশ ক্যাশ আউট চার্জ কত ২০২৪ এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। বিশেষ করে যারা নতুন বিকাশ একাউন্ট ব্যবহারকারী রয়েছেন তাদের অবশ্যই এ সম্পর্কে জেনে রাখা উচিত। এতে করে ক্যাশ আউট করার সময় সুবিধা পাবেন। তবে চলুন আর দেরি না করে বিকাশে চার্জ হাজারে কত এ সম্পর্কে জেনে নেওয়া যাক।

বিকাশ ক্যাশ আউট চার্জ কত

বিকাশ ক্যাশ আউট চার্জ এর ক্ষেত্রে বিভিন্ন সময়ে ডিসকাউন্ট অফার দিয়ে থাকে, অর্থাৎ তারা বিভিন্ন সময়ে ক্যাশ আউট চার্জ অফার দেয়। এ সময় তারা গ্রাহকদের কাছ থেকে ক্যাশ আউট চার্জ কম নিয়ে থাকে। তবে তাদের রেগুলার নির্দিষ্ট বিকাশ ক্যাশ আউট চার্জ রয়েছে। এই ক্যাশ আউট চার্জ সকল বিকাশ একাউন্টের ক্ষেত্রে প্রযোজ্য। আপনি বিকাশের মাধ্যমে দেশের যেকোন প্রান্ত থেকে অতি সহজেই ক্যাশ আউট করতে পারবেন। আপনারা বিকাশের সাহায্যে দুইভাবে ক্যাশ আউট করতে পারবেন।
  • প্রথমত বিকাশের ইউএসডি কোড ডায়াল করে ক্যাশ আউট করা যায়।
  • আর দ্বিতীয় উপায় হল বিকাশ অ্যাপ ব্যবহার করে ক্যাশ আউট করা
এই দুইটি উপায়ে আপনি বিকাশ একাউন্ট থেকে টাকা ক্যাশ আউট করতে পারবেন। বিকাশ ইউএসডি কোড *২৪৭# ডায়াল করার মাধ্যমে বিকাশ একাউন্ট থেকে টাকা ক্যাশ আউট করতে পারবেন। তাছাড়া ও বিকাশ অ্যাপ দিয়ে এজেন্ট অথবা এটিএম থেকে ক্যাশ আউট করতে পারবে। সাধারণত ক্যাশ আউট করার ধরন অনুযায়ী বিকাশ ক্যাশ আউট চার্জ নির্ধারণ করা হয়ে থাকে।
আপনি যদি বিকাশ ইউএসডি কোড ব্যবহার করে ক্যাশ আউট করেন তাহলে ক্যাশ আউট চার্জ আলাদা হয়ে থাকে। আর বিকাশ অ্যাপ ব্যবহার করলেও ক্যাশ আউট চার্জ ভিন্ন হয়। তবে চলুন আমরা এখন কোন পদ্ধতিতে ক্যাশ আউট চার্জ কত হয়ে থাকে সে সম্পর্কে জেনে নেই।

বিকাশ *247# ইউএসডি কোড ডায়াল করে ক্যাশ আউট চার্জ

বিকাশের *247# ইউএসডি কোড ডায়াল করে ক্যাশ আউট করলে প্রতি ক্যাশ আউটে ১.৮৫% হারে ফি দিতে হয়। তাহলে বুঝতে পারছেন আপনি যদি বিকাশ ইউএসডি কোড ডায়াল করে টাকা ক্যাশ আউট করেন তাহলে প্রতি হাজারে ক্যাশ আউট চার্জ হবে ১৮.৫ টাকা। অর্থাৎ আপনি কোন এজেন্ট থেকে ১০০০ টাকা ক্যাশ আউট করলে ক্যাশ আউট চার্জ ১৮.৫ টাকা নেওয়া হবে। আশা করছি আপনারা বুঝতে পেরেছেন যে বিকাশ ইউএসডি কোড ডায়াল করে টাকা ক্যাশ আউট করলে প্রতি হাজারে ১৮.৫ খরচ হবে।

তবে আপনারা যারা প্রিয় এজেন্ট নাম্বার সেটআপ করে ক্যাশ আউট করবেন সে ক্ষেত্রে প্রতি হাজার ক্যাশ আউটে ১.৪৯% ক্যাশ আউট চার্জ খরচ হবে। অর্থাৎ প্রিয় এজেন্ট নাম্বার থেকে ক্যাশ আউট করলে প্রতি হাজারে ১৪.৯০ টাকা খরচ হবে। আপনি যদি এক হাজার টাকা ক্যাশ আউট করেন, তাহলে আপনার ক্যাশ আউট চার্জ হবে ১৪.৯০ টাকা। এটি শুধুমাত্র প্রিয় এজেন্ট নাম্বার এর ক্ষেত্রে প্রযোজ্য। এজন্য আমি বলব বিকাশ ক্যাশ আউট খরচ কমানোর জন্য আপনার এলাকার নির্দিষ্ট যেকোন দোকানে বিকাশ প্রিয় এজেন্ট নাম্বার সেট করবেন।
তাছাড়াও আপনারা কেউ যদি ইউএসডি কোড ডায়াল করে এটিএম বুথ থেকে ক্যাশ আউট করেন তাহলে ক্যাশ আউট চার্জ ১.৪৯% প্রতি হাজারে দিতে হবে। অর্থাৎ সেক্ষেত্রে আপনার প্রতি হাজার টাকা ক্যাশ আউট করার জন্য ক্যাশ আউট চার্জ হবে ১৪.৯০ টাকা। তাহলে আশা করছি আপনারা ইউএসডি কোড ডায়াল করে ক্যাশ আউট চার্জ সম্পর্কে জানতে পেরেছেন।

বিকাশ অ্যাপ থেকে ক্যাশ আউট চার্জ কত

আপনারা যারা বিকাশ অ্যাপ্লিকেশন ব্যবহার করে থাকেন তারা চাইলে সহজেই বিকাশ অ্যাপ্লিকেশন ব্যবহার করে টাকা ক্যাশ আউট করতে পারবেন। এতে করে আপনার আর ইউএসডি কোড ব্যবহার করে ক্যাশ আউট করতে হবে না। তবে বলে রাখা ভালো যে বিকাশ ইউএসডি কোড ডায়াল করে যত পরিমাণ ক্যাশ আউট চার্জ খরচ হবে ঠিক একই পরিমাণ ক্যাশ আউট চার্জ বিকাশ অ্যাপ ব্যবহার করলে প্রযোজ্য হবে। 

অর্থাৎ আপনি বিকাশ অ্যাপ ব্যবহার করেও ইউএসডি কোড ডায়াল করে যত টাকা ক্যাশ আউট চার্জ দিতে হয়েছে, ঠিক তত টাকাই বিকাশ অ্যাপ ব্যবহার করে দিতে হবে। সে ক্ষেত্রে বলা যায় বিকাশ অ্যাপ থেকে ক্যাশ আউট করলে প্রতি হাজারে ১৮.৫ টাকা ক্যাশ আউট চার্জ হবে। আর আপনারা যদি প্রিয় এজেন্ট নাম্বার থেকে বিকাশে ব্যবহার করে ক্যাশ আউট করেন তাহলে সে ক্ষেত্রেও আগের মতই প্রতি হাজারে ১৪.৯০ টাকা ক্যাশ আউট চার্জ হবে। 
বিকাশ ক্যাশ আউট চার্জ কত
বিকাশের ক্যাশ আউট চার্জ কমানোর জন্য প্রিয় এজেন্ট নাম্বার সেট করুন। প্রিয় এজেন্ট নাম্বার সেট করার জন্য বিকাশ অ্যাপ লগইন করবেন। এরপর ক্যাশ আউট অপশনটিতে ক্লিক করুন। এবার নিচের দিকে আপনার সামনে প্রিয় এজেন্ট নাম্বার এড নামে অপশন আসবে সেটাতে ক্লিক করবেন। তারপর আপনার এজেন্ট নাম্বার দিয়ে প্রিয় এজেন্ট নাম্বার সেট করুন। এখন আপনি ১ হাজার টাকা ক্যাশ আউট করলে ক্যাশ আউট চার্জ হবে ১৪.৯০ টাকা।

এটিএম থেকে বিকাশ ক্যাশ আউট চার্জ

আপনারা চাইলে এটিএম বুথ থেকেও অতি সহজেই কম খরচে বিকাশে ব্যবহার করে অথবা ইউএসডি কোড ডায়াল করে ক্যাশ আউট করতে পারবেন। এটিএম বুথ থেকে বিকাশ টাকা ক্যাশ আউট করলে প্রতি হাজারে ক্যাশ আউট চার্জ হবে ১৪.৯০ টাকা। তবে বলে রাখা ভালো যে আপনারা এটিএম বুথ থেকে ৩ হাজার টাকার নিচে ক্যাশ আউট করতে পারবেন না। 

অর্থাৎ আপনি সর্বনিম্ন তিন হাজার টাকা এটিএম বুথ থেকে ক্যাশ আউট করতে পারবেন। এভাবে আপনারা এটিএম বুথ থেকে কম খরচে টাকা উত্তোলন করতে পারবেন। এটিএম বুথ থেকে বিকাশ টাকা ক্যাশ আউট করার জন্য বিকাশ অ্যাপ ব্যবহার করতে পারেন অথবা ইউএসডি কোড ডায়াল করে করতে পারেন। আপনারা ঠিক আগের মতই বিকাশ *247# ও ডায়াল করে বিকাশ ড্যাশবোডে যাবেন। 

সেখান থেকে ক্যাশ আউট সিলেক্ট করবেন। এরপর From ATM অপশনটি সিলেক্ট করুন। এরপর আপনার বিকাশের পিন নম্বর দিতে হবে। তারপর আপনার ফোনে বিকাশের ওটিপি আসবে সেটি বসিয়ে সাবমিট নিতে হবে। এরপর বাকি কাজ আপনাকে এটিএম বুথে করতে হবে। এটিএম বুথে আপনারা নিচের দিকে বিকাশ ক্যাশ আউট অপশন দেখতে পাবেন। সেটিতে ক্লিক করে স্ক্রিনে প্রদর্শিত সকল তথ্য পূরণ করে ক্যাশ আউট করবেন। 

এভাবে আপনারা বিকাশ ইউএসডি কোড ডায়াল করে এটিএম বুথ থেকে গ্যাস আউট করতে পারবেন। তাছাড়াও বিকাশের মাধ্যমে ক্যাশ আউট করার জন্য ক্যাশ আউট অপশন সিলেক্ট করবেন। সেখানে আপনারা এটিএম অপশনটি সিলেক্ট করবেন। তারপর আগের মতই কিছু কাজ করতে হবে। এভাবে আপনি বিকাশ অ্যাপ ব্যবহার করে টাকা উত্তোলন করতে পারবেন।

প্রিয় এজেন্ট নাম্বারে ক্যাশ আউট চার্জ কত

আপনারা বিকাশ প্রিয় এজেন্ট নাম্বারে কম খরচে টাকা ক্যাশ আউট করতে পারবেন। বিকাশ প্রিয় এজেন্ট নাম্বার এক টাকা ক্যাশ আউট করলে ক্যাশ আউট চার্জ কম হয়ে থাকে। বিকাশ প্রিয় এজেন্ট নাম্বারে ক্যাশ আউট চার্জ প্রতি হাজারে ১৪.৯০ টাকা। আপনারা একসাথে দুইটি প্রিয় এজেন্ট নাম্বার সেট করতে পারবেন। যার ফলে আপনারা দুইটি প্রিয় এজেন্ট নাম্বারে কম ক্যাশ আউট চার্জে বিকাশ টাকা উত্তোলন করতে পারবেন।

দুইটি নাম্বার থেকে সর্বমোট ৫০,০০০ টাকা পর্যন্ত ১.৪৯% ক্যাশ আউট চার্জে টাকা তোলা যাবে। অর্থাৎ আপনি এক মাসে সর্বোচ্চ ৫০ হাজার টাকা পর্যন্ত ১.৪৯% হারে ক্যাশ আউট চার্জ দিয়ে টাকা তুলতে পারবেন। ৫০ হাজার টাকার বেশি হলে ১.৮৫% আরে ক্যাশ আউট চার্জ দিয়ে টাকা উত্তোলন করতে হবে। আপনি প্রতি মাসে সর্বোচ্চ দুইটি প্রিয় এজেন্ট নাম্বার যুক্ত করতে পারবেন।

বিকাশ ক্যাশ আউট চার্জ কত ২০২৪ 

আপনার অনেকেই বিকাশ ক্যাশ আউট চার্জ ২০২৪ সম্পর্কে জানতে চেয়েছেন। তাদের জন্য আমরা আজকের এই অংশে বর্তমানে বিকাশ ক্যাশ আউট চার্জ কত সে সম্পর্কে ছক আকারে তুলে ধরব। নিচের ছকটিতে ক্যাশ আউট চার্জ তুলে ধরা হলোঃ

ক্যাশআউট মাধ্যম

প্রিয় এজেন্ট  নাম্বারে ক্যাশ আউট চার্জ (প্রতি হাজারে)

যেকোনো এজেন্ট নাম্বারে ক্যাশ আউট চার্জ (প্রতি হাজারে)

USSD(*২৪৭#)

১৪.৯০ টাকা

১৮.৫০ টাকা

বিকাশ app

১৪.৯০ টাকা

১৮.৫০ টাকা

ATM বুথ থেকে


১৪.৯০ টাকা

বিকাশ ক্যাশ আউট লিমিট

আপনার অনেকেই বিকাশ ক্যাশ আউট লিমিট সম্পর্কে জানার জন্য আগ্রহ প্রকাশ করে থাকেন। তাই আমরা আজকের এই অংশে বিকাশ ক্যাশ আউট লিমিট কত সে সম্পর্কে আলোচনা করব। নিম্নে বিকাশ ক্যাশ আউট লিমিট সম্পর্কে তুলে ধরা হলোঃ
  • একজন বিকাশ অ্যাকাউন্ট ব্যবহারকারী বিকাশ এজেন্ট থেকে প্রতিদিন সর্বোচ্চ ১০ বার করে ২৫ হাজার টাকা পর্যন্ত ক্যাশ আউট করতে পারবে। আর প্রতি মাসে সর্বোচ্চ ১৫০,০০০ ক্যাশ আউট করতে পারবে। তাহলে বুঝতে পারছেন প্রতিদিন ২৫ হাজার টাকা ক্যাশ আউট করতে পারবেন।

বিকাশ ক্যাশ আউট চার্জ ক্যালকুলেটর

আপনি কত টাকা ক্যাশ আউট করবেন এবং আপনার কত টাকা ক্যাশ আউট চার্জ খরচ হবে সে সম্পর্কে আগে থেকেই জানতে আপনি বিকাশ ক্যাশ আউট চার্জ ক্যালকুলেটর ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করে আপনারা অতি সহজেই বিকাশ ক্যাশ আউট চার্জ কত তা জানতে পারবেন। আপনি যত পরিমাণ টাকা ক্যাশ আউট করবেন তার ক্যাশ আউট চার্জ কত হবে সেটি জানার জন্য বিকাশ ক্যাশ আউট চার্জ ক্যালকুলেটর ব্যবহার করতে পারেন।

বিকাশ ক্যাশ আউট চার্জ ক্যালকুলেটর ব্যবহার করার জন্য তাদের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। বিকাশ ক্যাশ আউট চার্জ ক্যালকুলেটর ওয়েবসাইট https://www.bkash.com/help/charge-calculator। এই ওয়েবসাইটে প্রবেশ করে আপনারা ক্যাশ আউট চার্জ হিসাব করতে পারবেন। এই ওয়েবসাইটে প্রবেশ করার পর বিকাশ ক্যাশ আউট চার্জ হিসাব করার জন্য মাধ্যম নির্বাচন করতে বলবে। 

আপনি কোন মাধ্যমে ক্যাশ আউট করবেন সেটি সিলেক্ট করবেন। এরপর আপনি কত টাকা ক্যাশ আউট করবেন সেটি লিখে দিবেন অর্থাৎ ক্যাশ আউট টাকার পরিমাণ লিখবেন। এবার হিসাব করুন অপশনটিতে ক্লিক করুন। এরপর আপনার সামনে ক্যাশ আউট চার্জ দেখাবে।

বিকাশ চার্জ হাজারে কত

আপনারা কি বিকাশ চার্জ হাজারে কত এ সম্পর্কে জানতে চান। তাহলে একদম সঠিক জায়গাতেই রয়েছেন। এখন আমরা বিকাশ চার্জ হাজারে কত এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। প্রতি হাজারে বিকাশ ক্যাশ আউট চার্জ  ১৮.৫০ টাকা। অর্থাৎ প্রতি ১ হাজার টাকা ক্যাশ আউট করার জন্য ১৮.৫০ টাকা ক্যাশ আউট চার্জ খরচ হবে।আর প্রিয় এজেন্ট নাম্বার থেকে ক্যাশ আউট করলে প্রতি হাজারে ১৪.৯০ টাকা ক্যাশ আউট চার্জ খরচ হবে।

বিকাশ ক্যাশ ইন চার্জ কত

বিকাশে টাকা ক্যাশ ইন করার জন্য কোন ধরনের ক্যাশ ইন চার্জ প্রযোজ্য নয়, অর্থাৎ বিকাশ ক্যাশ ইন চার্জ নেই। আপনি ফ্রিতে বিকাশে টাকা ক্যাশ ইন করতে পারবেন। আপনারা ফ্রিতেই বিকাশে টাকা জমা রাখতে পারবেন। তাহলে বলা যায় বিকাশ ক্যাশ ইন চার্জ একদম ফ্রি। বিকাশে টাকা ক্যাশ ইন করার জন্য কোন খরচ হবে না।

বিকাশ ক্যাশ আউট চার্জ সম্পর্কিত সাধারণ জিজ্ঞাসা(FAQs)

প্রশ্নঃবিকাশে ক্যাশ আউট হাজারে কত টাকা?
উত্তরঃ যেকোন এজেন্ট নাম্বারে বিকাশে ক্যাশ আউট চার্জ হাজারে ১৮.৫০ টাকা। তবে প্রিয় এজেন্ট নাম্বারে বিকাশে ক্যাশ আউট চার্জ হাজারে ১৪.৯০ টাকা।

প্রশ্নঃবিকাশ থেকে সর্বনিম্ন কত টাকা ক্যাশ আউট করা যায়?
উত্তরঃ বিকাশ থেকে সর্বনিম্ন ৫০ টাকা ক্যাশ আউট করা যায়। আর প্রতিদিন সর্বোচ্চ ২৫,০০০ টাকা ক্যাশ আউট করা যাবে।

প্রশ্নঃ বিকাশ সেন্ড মানি খরচ কত ?
উত্তরঃ বিকাশে যেকোন নাম্বারে ১০০ টাকা পর্যন্ত সেন্ড মানি খরচ ফ্রি। তবে ১০০ টাকার উপরে ২৫ হাজার টাকা পর্যন্ত সেন্ড মানি করলে ৫ টাকা করে চার্জ কেটে নেওয়া হবে।

প্রশ্নঃবিকাশ প্রিয় নাম্বার ক্যাশ আউট চার্জ কত?
উত্তরঃ বিকাশ প্রিয় নাম্বার ক্যাশ আউট চার্জ ১৪.৯০ টাকা।

শেষ কথা

আশা করছি আপনারা আজকের এই সম্পূর্ণ পোস্টটিতে বিকাশ ক্যাশ আউট চার্জ কত ২০২৪ ও বিকাশ চার্জ হাজারে কত এ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারলেন। তাছাড়া বিকাশ ক্যাশ আউট লিমিট ও ক্যাশ ইন লিমিট সম্পর্কে আলোচনা করা হয়েছে। মূলত পোস্টটিতে বিকাশ মোবাইল ব্যাংকিং এর ক্যাশ আউট চার্জ সেবা সমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করছি আপনারা সকল কিছু বুঝতে পেরেছেন। কোন সমস্যা হলে কমেন্ট বক্সে জানাতে পারেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url