বর্তমানে নগদে ক্যাশ আউট চার্জ কত, Nagad cashout charge [বিস্তারিত তথ্য]

আপনারা যারা নগদ ব্যবহার করে থাকেন তারা অনেকেই নগদে ক্যাশ আউট চার্জ কত এ সম্পর্কে জানতে চেয়েছেন। এজন্য আমরা আজকের আর্টিকেলটিতে নগদে ক্যাশ আউট চার্জ কত এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। নগদে ক্যাশ আউটে কত টাকা খরচ হয় সেই সম্পর্কে জানতে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
নগদে ক্যাশ আউট চার্জ কত ২০২৪
আর্টিকেল সূচিপত্রঃআপনারা যদি নগদে ক্যাশ আউট চার্জ কত ও নগদ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়তে থাকুন। কারণ আজকের পোস্টটিতে নগদ সম্পর্কিত বিস্তারিত তথ্য আলোচনা করা হবে।

ভূমিকা

বর্তমানে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা হলো নগদ। বিকাশের পাশাপাশি নগদ বর্তমানে জনপ্রিয় হয়ে উঠেছে। বর্তমানে সকলেই প্রায় নগদ অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে থাকে। নগদ একটি সরকারি মোবাইল ব্যাংকিং সেবা। যেখানে গ্রাহকদের বিভিন্ন রকম সুযোগ-সুবিধা দেওয়া হয়ে থাকে। তাছাড়া নগদে কম খরচে ক্যাশ আউট করা যায়। এজন্য অনেকেই বেশিরভাগ ক্ষেত্রে ক্যাশ আউট করার জন্য নগদ অ্যাপ ব্যবহার করে থাকে। 
নগদে আপনারা দুই ভাবে ক্যাশ আউট করতে পারবেন।USSD কোড ডায়াল করে ক্যাশ আউট করা যায় আবার নগদ অ্যাপ্লিকেশন ব্যবহার করেও ক্যাশ আউট করা যায়। তবে সে ক্ষেত্রে ক্যাশ আউট চার্জের পরিবর্তন লক্ষ্য করা যায়। এজন্য আপনাদের অবশ্যই নগদে ক্যাশ আউট চার্জ ২০২৪ সম্পর্কে জেনে রাখতে হবে। আর এ সম্পর্কে আমরা এখন পোস্টটিতে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব।

নগদে ক্যাশ আউট চার্জ কত

নগদে ক্যাশ আউট করার জন্য দুইটি উপায় রয়েছে। আপনি সেই দুইটা উপায় ব্যবহার করে নগদে ক্যাশ আউট করতে পারবেন। সেই দুইটি উপায় হলঃ
  • ইউএসডি কোড ডায়াল করে ক্যাশ আউট করা
  • নগদ application ব্যবহার করে ক্যাশ আউট
এখানে ইউএসডি কোড ব্যবহার করে নগদে ক্যাশ আউট করলে সাধারণত ক্যাশ আউট চার্জ বেশি হয়ে থাকে। আর নগদ অ্যাপ ব্যবহার করলে স্বল্প খরচে ক্যাশ আউট করা যায়। তবে বর্তমানে নগদে সামান্য পরিমাণ ক্যাশ আউট চার্জ বাড়ানো হয়েছে। অন্যান্য মোবাইল ব্যাংকিং সেবার মধ্যে নগদে ক্যাশ আউট চার্জ সর্বনিম্ন। এজন্য আপনারা সহজেই নগদ অ্যাপ ব্যবহার করে কম খরচে টাকা ক্যাশ আউট করতে পারবেন।

নগদে ক্যাশ আউট চার্জ কত ২০২৪ সর্বশেষ আপডেট

আমরা এখন নগদে ক্যাশ আউট চার্জ কত ২০২৪ সম্পর্কে আলোচনা করব। নগদের সর্বশেষ আপডেট অনুযায়ী ইউএসডি কোড ব্যবহার করে টাকা ক্যাশ আউট করলে ক্যাশ আউট চার্জ ১৫ টাকা। তাছাড়াও নগদ ইসলামিক একাউন্ট থেকেও ইউএসডি কোড ব্যবহার করে ক্যাশ আউট করলে ক্যাশ আউট চার্জ ১৫ টাকা নির্ধারণ করা হয়েছে। আর আপনি যদি নগদ অ্যাপ্লিকেশন ব্যবহার করে ক্যাশ আউট করেন তাহলে ক্যাশ আউট চার্জ হবে ১২.৫০ টাকা। 
আবার নগর ইসলামিক একাউন্ট থেকেও নগদ অ্যাপ ব্যবহার করে ক্যাশ আউট করলে ক্যাশ আউট চার্জ ১২.৫০ টাকা। মূলত নগদ অ্যাপ্লিকেশনটি ব্যবহার করলে আপনারা স্বল্প খরচে ক্যাশ আউট করতে পারবেন। এজন্য আমাদের পরামর্শ হলো সকলেই নগদ অ্যাপ্লিকেশন ব্যবহার করে ক্যাশ আউট করবেন। নিচের চাটে নগদের ক্যাশ আউট চার্জের তালিকা তুলে ধরা হলোঃ

নগদের ক্যাশ আউট ধরন

ক্যাশ আউট চার্জ ২০২৪ প্রতি হাজারে

নগদ রেগুলার একাউন্ট(nagad app)

১২.৫০ টাকা

নগদ ইসলামিক একাউন্ট থেকে(nagad app)

১৫.০০ টাকা

নগদ রেগুলার একাউন্ট(USSD code)

১৫.০০ টাকা

নগদ ইসলামিক একাউন্ট(USSD code)

১৫.০০ টাকা

আশা করছি আপনারা নগদের ক্যাশ আউট চার্জ সম্পর্কে জেনে গেছেন। সাধারণত একাউন্টের ধরন অনুযায়ী ক্যাশ আউট চার্জ আলাদা হয়ে থাকে। আপনারা উপরের টেবিলে দেখতে পাচ্ছেন, 
  • নগদ অ্যাপ ব্যবহার করে নগদ রেগুলার একাউন্টে ক্যাশ আউট চার্জ ১২.৫০ টাকা।
  • আবার নগদ অ্যাপ ব্যবহার করে নগদ ইসলামিক অ্যাকাউন্টে ক্যাশ আউট চার্জ ১৫ টাকা।
  • ইউএসডি কোড ডায়াল করে নগদ রেগুলার একাউন্ট থেকে ক্যাশ আউট করলে ক্যাশ আউট চার্জ ১৫ টাকা।
  • একইভাবে ইউএসডি কোড ব্যবহার করে নগদে ইসলামিক একাউন্ট থেকে টাকা ক্যাশ আউট করলে ক্যাশ আউট চার্জ ১৫ টাকা হয়ে থাকে।

নগদে ক্যাশ আউট চার্জ কত ২০২৪ ভ্যাট সহ

আমরা অনেকেই নগদে ক্যাশ আউট করে থাকি। তবে নগদে ক্যাশ আউট করার ক্ষেত্রে সরকারকে কিছু পরিমাণ ভ্যাট প্রদান করতে হয়। আর এই ভ্যাট নগদে ক্যাশ আউট করার সময় ক্যাশ আউট চার্জের মধ্যে থেকে কেটে নেওয়া হয়। প্রতি হাজার টাকায় নগদে আপনাকে কত টাকা ভ্যাট প্রদান করতে হবে সে সম্পর্কে এখন আলোচনা করা হবে। চলুন এবার আর কথা না বাড়িয়ে নিচের টেবিলে নগদের ক্যাশ আউট চার্জ ভ্যাট সহ তুলে ধরা হলোঃ

Cashout type( ক্যাশ আউট ধরন)

ভ্যাট সহ ক্যাশ আউট চার্জ

ভ্যাট ছাড়া ক্যাশ আউট চার্জ

Nagad Islamic account (অ্যাপ থেকে)

১৫.০০ টাকা

১২.৭৫ টাকা

Nagad Regular account (অ্যাপ থেকে)

১২.৫০ টাকা 

১০.৬২৫ টাকা

Nagad Islamic account (USSD)

১৫.০০ টাকা

১২.৭৫ টাকা

Nagad Regular account (USSD)

১৫.০০ টাকা

১২.৭৫ টাকা

তাহলে আশা করছি আপনারা নগদে ভ্যাট সহ ক্যাশ আউট চার্জ ও ভ্যাট ছাড়া ক্যাশ আউট চার্জ কত এ সম্পর্কে জানতে পারলেন।

নগদে সর্বোচ্চ কত টাকা ক্যাশ আউট করা যায়

আপনারা হয়তো ইতিমধ্যেই নগদের ক্যাশ আউট চার্জ কত এ সম্পর্কে জেনেছেন। তবে আপনাদের অবশ্যই নগদের সর্বোচ্চ কত টাকা ক্যাশ আউট করা যায় সে সম্পর্কে জানতে হবে। আর এজন্য আমরা আজকের এই অংশে নগদ মোবাইল ব্যাংকিং লিমিট সম্পর্কে আলোচনা করব। নগদে আপনি কত টাকা তুলতে পারবেন অথবা কত টাকা ক্যাশ ইন করতে পারবেন এ সম্পর্কে এখন আলোচনা করা হবে। এবার চলুন আর কথা না বাড়িয়ে বিস্তারিত তথ্য গুলো জেনে আসি।
  • একজন ব্যক্তি নগদ একাউন্ট ব্যবহার করে প্রতিদিন সর্বোচ্চ ২৫ হাজার টাকা পর্যন্ত সেন্ড মানি করতে পারবে। অর্থাৎ আপনি ২৫ হাজার টাকা পর্যন্ত অন্য নগদ একাউন্ট বা ব্যাংকে পাঠাতে পারবেন।
  • তাছাড়াও একজন ব্যক্তি নগদে প্রতিদিন সর্বোচ্চ ২৫ হাজার টাকা ক্যাশ আউট করতে পারবে। ২৫ হাজার টাকার বেশি কোন ব্যক্তি ক্যাশ আউট করতে পারবেনা।
  • আবার নগদ রেগুলার একাউন্টে একজন ব্যক্তি প্রতিদিন ৩০ হাজার টাকা পর্যন্ত ক্যাশ ইন করতে পারবে অর্থাৎ অ্যাকাউন্টে প্রতিদিন ৩০ হাজার টাকা জমা রাখতে পারবে।
  • আর যারা নগদের পার্সোনাল অ্যাকাউন্ট ব্যবহার করে থাকবে তারা প্রতি মাসে সর্বোচ্চ ২ লক্ষ টাকা পর্যন্ত সেন্ড মানি করতে পারবেন। তবে আপনি যদি এক মাসের মধ্যেই ২ লক্ষ টাকা সেন্ড মানি করে থাকেন তাহলে পরবর্তীতে আর এই একই মাসে সেন্ড মানি করতে পারবেন না।
  • যেকোনো ব্যক্তি তার নগদ একাউন্টে যেকোনো মুহূর্তে সর্বোচ্চ তিন লক্ষ টাকা পর্যন্ত জমা রাখতে পারবেন। তবে নগদে ক্যাশ ইন করার লিমিট প্রতিদিন ৩০ হাজার টাকা পর্যন্ত।
আশা করছি আপনারা নগদ মোবাইল ব্যাংকিং লিমিট সম্পর্কে জেনে গেছেন। তাছাড়া আপনি প্রতিদিন কত টাকা সেন্ড মানি বা ক্যাশ আউট করতে পারবেন সে সম্পর্কেও জানতে পেরেছেন। তাহলে এখন আপনারা সকল কিছু জেনে অতি সহজেই নগদ সেবা গ্রহণ করতে পারবেন।

নগদ ক্যাশ আউট চার্জ ক্যালকুলেটর

আপনারা যারা নগদ ক্যাশ আউট চার্জ গণনা করতে যান তারা নগদ ক্যাশ আউট চার্জ ক্যালকুলেটর ব্যবহার করতে পারেন। বর্তমানে নগদের ক্যাশ আউট চার্জ কত এ সম্পর্কে জানার জন্য ক্যাশ আউট ক্যালকুলেটর ব্যবহার করতে পারেন।আপনি যত টাকা ক্যাশ আউট করবেন এবং সেই টাকার পরিমাণে কত টাকা ক্যাশ আউট চার্জ হবে সেটি জানার জন্য নগদ ক্যাশ আউট চার্জ ক্যালকুলেটর ব্যবহার করতে পারেন। 
আজ আমরা এখন এই অংশে নগদ ক্যাশ আউট ক্যালকুলেটর সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। প্রায় সকল মোবাইল ব্যাংকিং সেবা ক্যাশ আউট চার্জ গণনা করার জন্য একটি ওয়েবসাইট রয়েছে। যেখানে আপনি টাকার পরিমাণ সিলেক্ট করে ক্যাশ আউট চার্জ কত সম্পর্কে জেনে যাবেন। নগদের ক্যাশ আউট চার্জ ক্যালকুলেটর ব্যবহার করার জন্য প্রথমেই মোবাইল ফোনের ব্রাউজার থেকে cashoutcharge.com/nagad লিখে সার্চ করুন। 

সার্চ করার পর ওয়েবসাইট দিতে প্রবেশ করবেন। এবার আপনি বিভিন্ন ধরনের মোবাইল ব্যাংকিং ক্যাশ আউট চার্জ জানার জন্য অপশন পাবেন। সেখান থেকে আপনি নগদ সিলেক্ট করে নিবেন। উপরোক্ত বিষয়টি ছবিতে দেখানো হলোঃ
উপরে ছবিতে দেখতে পারছেন যে অনেকগুলো মোবাইল ব্যাংকিং ক্যাশ আউট চার্জ গণনা করার জন্য অপশন রয়েছে। সেখান থেকে আপনারা নগদ অপশনটিতে ক্লিক করবেন, যেটি আমরা নীল কালি দিয়ে মার্ক করে দেখিয়ে দিয়েছি। তারপর ক্যাশ আউট আপনি কোন মাধ্যম ব্যবহার করে করতে চাচ্ছেন সেটা সিলেক্ট করবেন। 

এখানে ছবিতে দেখা যাচ্ছে নগদ app মাধ্যম সিলেক্ট করা রয়েছে, এখান থেকে আপনারা চাইলে ইউএসএসডি মাধ্যমে সিলেক্ট করে ক্যাশ আউট চার্জ দেখতে পারবেন। আপনি যে মাধ্যমে ক্যাশ আউট করবেন সেই মাধ্যমটি সিলেক্ট করে নিবেন। এরপর টাকার পরিমাণ লিখবেন। তারপর আপনার সামনে অটোমেটিক ক্যাশ আউট চার্জের পরিমাণ দেখাবে। আশা করছি আপনারা ছবিটি দেখে সকল কিছু বুঝে গেছেন। আমরা পিকচারটিতে চিহ্ন দেওয়ার মাধ্যমে সকল কিছু বুঝিয়ে দিয়েছি। 

আপনারা এই ওয়েবসাইটে নগদের ক্যাশ আউট চার্জ ক্যালকুলেটর করতে পারবেন। তবে এটি কোন নগদের অফিসিয়াল ওয়েবসাইট নয়। তবে কোন সময় যদি নগদের ক্যাশ আউট চার্জের পরিমাণ পরিবর্তন হয় তাহলে উপরোক্ত চার্জ ক্যালকুলেটর ওয়েবসাইটে পরিবর্তন নাও হতে পারে। সেক্ষেত্রে আমি বলব আপনি সবসময় নগদের ক্যাশ আউট চার্জ কত সেটি জানার পর নগদ চার্জ ক্যালকুলেটর ব্যবহার করবেন। এতে করে আপনি নগদের সঠিক ক্যাশ আউট চার্জ সম্পর্কে জানতে পারবেন।

নগদ USSD কোড ডায়াল করে ক্যাশ আউট চার্জ

আপনার নগদ ইউএসডি কোড ব্যবহার করেও নগদ একাউন্ট থেকে টাকা ক্যাশ আউট করতে পারবেন। আমরা অনেকেই স্মার্টফোন বা বাটন মোবাইলে নগদ একাউন্ট ব্যবহার করে ইউএসডি কোড ডায়াল করে ক্যাশ আউট করে থাকি। তবে ইউএসডি কোড ডায়াল করে ক্যাশ আউট করলে সামান্য খরচ বেশি হয়ে থাকে। 

আর নগদ অ্যাপ্লিকেশন ব্যবহার করলে নগদ ক্যাশ আউট চার্জ কম লাগে। এজন্য নগদ অ্যাপ্লিকেশন ও ইউএসডি কোড ব্যবহার করে ক্যাশ আউট করলে ক্যাশ আউট চার্জের পার্থক্য দেখা দিয়ে থাকে। আপনি যে কোন মোবাইল ব্যবহার করে USSD কোড ডায়াল করে নগদে ক্যাশ আউট করতে পারবেন।USSD কোড *১৬৭# ডায়াল করে নগদে ক্যাশ আউট করতে পারবেন। 
আর প্রতিবার নগদে প্রতি হাজারে ক্যাশ আউট চার্জ ফি ১৫ টাকা কাটা হবে। অর্থাৎ ইউএসডি কোড ব্যবহার করে ক্যাশ আউট করলে ক্যাশ আউট চার্জ হবে ১৫ টাকা। তাছাড়াও যারা নগদ ইসলামিক একাউন্ট ব্যবহার করে, তাদের ক্ষেত্রেও ইউএসডি কোড ব্যবহার করে ক্যাশ আউট করলে একই পরিমাণ অর্থাৎ ১৫ টাকা ক্যাশ আউট চার্জ করা হবে।

নগদ অ্যাপ্লিকেশন ব্যবহার করে ক্যাশ আউট চার্জ

আপনি যদি নগদ এপ্লিকেশন ব্যবহার করে টাকা ক্যাশ আউট করেন তাহলে কম খরচে টাকা ক্যাশ আউট করতে পারবেন। নগদ অ্যাপ্লিকেশন ব্যবহার করলে ক্যাশ আউট চার্জ কম হয়ে থাকে। নগদ অ্যাপ্লিকেশন ব্যবহার করে ক্যাশ আউট করলে প্রতি হাজারে ১২.৫০ টাকা চার্জ কেটে নেওয়া হবে। অর্থাৎ নগদ অ্যাপ ব্যবহার করে ক্যাশ আউট করলে ক্যাশ আউট চার্জ ১২.৫০ টাকা দিতে হবে। 

এই ক্যাশ আউট চার্জ আপনার একাউন্ট থেকে কেটে নেওয়া হবে। আপনি যখন টাকা ক্যাশ আউট করবেন তখনই অটোমেটিক ক্যাশ আউট চার্জ কেটে নিবে। তাহলে বুঝতে পারছেন নগদ অ্যাপ্লিকেশন ব্যবহার করলে ক্যাশ আউট চার্জ কম লেগে থাকে। এজন্য নগদ এপ্লিকেশন ব্যবহার করার চেষ্টা করুন।

নগদ ক্যাশ আউট চার্জ কত এ সম্পর্কিত সাধারণ জিজ্ঞাসা ও প্রশ্ন উত্তর(FAQ)

প্রশ্নঃনগদে ক্যাশ আউট করতে কত টাকা লাগে?
উত্তরঃ নগদে ক্যাশ আউট করতে প্রতি হাজারে ১৫ টাকা লাগে(USSD)। আর অ্যাপ্লিকেশন ব্যবহার প্রতি হাজারে করলে ১২.৫০ টাকা লাগে।

প্রশ্নঃনগদ সর্বোচ্চ কত টাকা ক্যাশ আউট করা যায়?
উত্তরঃ নগদে সর্বোচ্চ ২৫ হাজার টাকা ক্যাশ আউট করা যায়।

প্রশ্নঃনগদে ক্যাশ ইন চার্জ কত?
উত্তরঃ নগদে টাকা ক্যাশ ইন করার জন্য কোন ধরনের চার্জ দেওয়ার প্রয়োজন হয় না। অর্থাৎ নগদে ক্যাশ ইন চার্জ নেই।

প্রশ্নঃনগদ ১০০০ টাকা কত খরচ?
উত্তরঃ ইউএসডি কোড ডায়াল করে নগদ ১০০০ টাকা ক্যাশ আউট এ খরচ ১৫ টাকা।

শেষ কথা

আশা করছি প্রিয় পাঠক আপনারা আজকের এই সম্পূর্ণ পোস্টটিতে নগদে ক্যাশ আউট চার্জ কত এ সম্পর্কিত বিস্তারিত তথ্য গুলো জানতে পেরেছেন। তাছাড়াও আপনি কিভাবে নগদে ক্যাশ আউট করবেন সে সম্পর্কেও তুলে ধরা হয়েছে। নগদে আপনি দুইটি পদ্ধতিতে ক্যাশ আউট করতে পারবেন। সেই উপায়গুলো সম্পর্কে পোস্টটিতে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন সকল কিছু বিস্তারিত জানতে পারবেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url