এয়ারটেল ব্যালেন্স চেক করবেন যেভাবে ২০২৪ আপডেট, এয়ারটেল মিনিট চেক কোড ২০২৪

প্রিয় পাঠক আপনার নিশ্চয়ই এয়ারটেল ব্যালেন্স চেক করার নিয়ম সম্পর্কে জানতে আজকের পোস্টটিতে ভিজিট করেছেন। তবে আপনারা সঠিক জায়গাতেই এসেছেন, কারণ আজকের এই আর্টিকেলটিতে এয়ারটেল ব্যালেন্স চেক করার নিয়ম ও এয়ারটেল ব্যালেন্স চেক কোড সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। আপনারা যারা এয়ারটেল সিমের ব্যালেন্স চেক করতে পারতেছেন না তারা এই পোস্টটি ভাল করে পড়ুন, অতি সহজেই airtel সিমের ব্যালেন্স চেক করতে পারবেন।
এয়ারটেল ব্যালেন্স চেক
আর্টিকেল সূচিপত্রঃআপনারা যদি এয়ারটেল ব্যালেন্স চেক কোড ও এয়ারটেল ব্যালেন্স চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে অবশ্যই পোস্টটি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। কারণ পোস্টটিতে এয়ারটেলের ব্যালেন্স সহ মিনিট চেক করার উপায়গুলো সম্পর্কে আলোচনা করা হবে।

ভূমিকা

বর্তমান সময়ে আমরা কম বেশি সকলেই এয়ারটেল সিম ব্যবহার করে থাকি। মোবাইল ফোন ব্যবহার করে যোগাযোগ করার জন্য মোবাইল ফোনে সিমের প্রয়োজন হয়। মোবাইল ফোনে সিম ব্যবহার করেই আমরা এক অপর সাথে কথা বলে থাকি। বর্তমানে বাংলাদেশে অনেক মোবাইল অপারেটর রয়েছে, এদের মধ্যে এয়ারটেল সিম অন্যতম। 
এই এয়ারটেল সিম বর্তমানে জনপ্রিয়তা লাভ করেছে। কারণ এয়ারটেল সিমে বিভিন্ন ধরনের অফার ও সুযোগ সুবিধা পাওয়া যায়। যার কারণে অনেকেই বর্তমানে এয়ারটেল সিম ব্যবহার করছে। আমরা অনেকেই কথা বলার পর সিমের ব্যালেন্স কত রয়েছে সেটি জানার চেষ্টা করে থাকি। বিশেষ করে যদি সিমটি airtel সিম হয়ে থাকে তাহলে ব্যালেন্স চেক করার নিয়ম রয়েছে। আপনারা যারা এয়ারটেল সিম নতুন ব্যবহার করছেন তারা হয়তো এয়ারটেল সিমে ব্যালেন্স চেক করতে পারবেন না, 
কিভাবে আপনি এয়ারটেল সিমে ব্যালেন্স চেক করবেন তার বিস্তারিত উপায় গুলো সম্পর্কে পোস্টটিতে তুলে ধরা হবে। তাছাড়াও এয়ারটেল সিমের যাবতীয় সমস্যাগুলোর সমাধান পোস্টটিতে আলোচনা করা হবে। এয়ারটেল ব্যালেন্স চেক কিভাবে করবেন সে সম্পর্কে জানতে পোষ্টটি শুরু থেকে পড়ুন।

এয়ারটেল ব্যালেন্স চেক - ১

আপনার অনেকে আছেন যারা এয়ারটেল ব্যালেন্স চেক করতে পারেন না। তাদের জন্যই আমরা এই অংশে এয়ারটেল ব্যালেন্স চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। এয়ারটেল ব্যালেন্স চেক করা খুবই সহজ একটি বিষয়। আপনারা দুইটি পদ্ধতিতে এয়ারটেল ব্যালেন্স চেক করতে পারবেন।
  • My Airtel এপ্লিকেশন ব্যবহার করে ব্যালেন্স চেক
  • ইউএসডি কোড ডায়াল করে ব্যালেন্স চেক
উপরের দেওয়া দুইটি উপায়ে আপনি এয়ারটেল সিমের ব্যালেন্স দেখতে পারবেন। ব্যালেন্স চেক করার জন্য আপনারা এই দুইটি উপায় অবলম্বন করতে পারেন,। চলুন উপরোক্ত উপায় গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেই।

My Airtel এপ্লিকেশন ব্যবহার করে ব্যালেন্স চেক

আপনার এন্ড্রয়েড মোবাইল ফোনে যদি মাই এয়ারটেল অ্যাপ্লিকেশন ইন্সটল করা থাকে তাহলে আপনি সেই অ্যাপ্লিকেশন ব্যবহার করে airtel ব্যালেন্স চেক করতে পারবেন। প্রথমত আপনি গুগল প্লে স্টোর থেকে মাই এয়ারটেল অ্যাপ্লিকেশন ডাউনলোড করে নিবেন। এরপর অ্যাপ্লিকেশনটি ওপেন করবেন। ওপেন করার পর আপনার এয়ারটেল নাম্বার দিয়ে এপ্লিকেশনটিতে লগইন করুন। এরপর আপনি এপ্লিকেশনটিতে উপরের দিকে সিমের ব্যালেন্স দেখতে পারবেন। নিম্নে চিত্রের মাধ্যমে দেখানো হলোঃ
My Airtel এপ্লিকেশন ব্যবহার করে ব্যালেন্স চেক
আশা করছি আপনারা ছবিতে দেখে বুঝে গেছেন যে মাই airtel application ব্যবহার করে এয়ারটেল ব্যালেন্স চেক করা যায়।

ইউএসডি কোড ডায়াল করে ব্যালেন্স চেক

এখানে আপনারা এয়ারটেল ইউএসডি কোড ডায়াল করার মাধ্যমে এয়ারটেল সিমের ব্যালেন্স দেখতে পারবেন। আপনি মোবাইল ফোনের ডায়াল প্যাড এ গিয়ে এয়ারটেল ইউএসডি কোড *১# ডায়াল করে এয়ারটেল ব্যালেন্স চেক করতে পারবেন। তাছাড়াও এয়ারটেল সিমে *৭৭৮# ইউএসডি কোড ডায়াল করার মাধ্যমেও সিমের ব্যালেন্স দেখা যায়। 
আপনি এই দুইটি ইউএসডি কোড ব্যবহার করে এয়ারটেল সিমের ব্যালেন্স চেক করতে পারবেন। তাহলে সে ক্ষেত্রে বলা যায় এয়ারটেল ব্যালেন্স চেক করার কোড হলঃ *১#  এবং *৭৭৮#। এভাবে আপনি এয়ারটেল সিমের ব্যালেন্স দেখতে পারবেন।

এয়ারটেল ব্যালেন্স চেক উপায় - ২ 

আপনারা যারা নতুন এয়ারটেল সিম ব্যবহারকারী এবং ইউএসডি কোড, মাই এয়ারটেল অ্যাপ সম্পর্কে ভালোমতো বোঝেন না। তাদের জন্য আজকের এই অংশে আরো কিছু উপায় সম্পর্কে জানানো হবে। এই উপায় গুলো ব্যবহার করে আপনারা এয়ারটেল ব্যালেন্স চেক করতে পারবেন।
  • আপনারা নিজের ফোন ব্যবহার করে  ১২১ airtel কাস্টমার সাপোর্ট সেন্টারে কল করবেন। এরপর আপনার এয়ারটেল সিমের ব্যালেন্স জানার জন্য প্রয়োজনীয় তথ্য তাদের কাছে দিবেন। অর্থাৎ তারা মূলত আপনার এয়ারটেল সিমের নাম্বারটি জানতে চাইবে। আপনি নাম্বারটি বললে তারাই আপনাকে এয়ারটেল সিমের ব্যালেন্স কত সেটি বলে দেবে। তাছাড়াও প্রয়োজনে ইউএসডি কোড ডায়াল করার মাধ্যমে আপনার ব্যালেন্স জানতে পারবেন।
  • এছাড়াও আপনারা চাইলে তাদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে এয়ারটেল এর ব্যালেন্স দেখতে পারবেন। তবে এয়ারটেল অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করার পর প্রয়োজনীয় কিছু তথ্য প্রদান করতে হবে। তাছাড়াও ওয়েবসাইটের লগইন অপশন থেকে আপনার একাউন্টটি লগইন করার মাধ্যমেও ব্যালেন্স দেখতে পারবেন।
এভাবে আপনি দুইটি ভিন্ন উপায়ে এয়ারটেল সিম ব্যালেন্স চেক করে নিতে পারবেন। আপনার সিমে কত ব্যালেন্স আছে সেটি দেখার জন্য উপরোক্ত উপায় গুলো অবলম্বন করতে পারেন।

এয়ারটেল ব্যালেন্স চেক কোড

আপনারা অনেকেই এয়ারটেল ব্যালেন্স চেক কোড সম্পর্কে জানতে চেয়ে থাকেন। আমরা এখন তাদের জন্যই এয়ারটেল ব্যালেন্স চেক করার কোড গুলো সম্পর্কে তুলে ধরার চেষ্টা করব। সাধারণত airtel দুইটি ইউএসডি কোড ডায়াল করার মাধ্যমে এয়ারটেল এ ব্যালেন্স চেক করা যায়। নিচে এয়ারটেল ব্যালেন্স চেক কোড গুলো তুলে ধরা হলোঃ
  • এয়ারটেল ব্যালেন্স চেক কোড হলো *১#
  • আরেকটি এয়ারটেল ব্যালেন্স চেক ইউএসডি কোড হলো *৭৭৮#
মোবাইল ফোনের ডায়াল প্যাড এ গিয়ে উপরের দেওয়া যেকোনো একটি কোড ডায়াল করলেই এয়ারটেল সিমের ব্যালেন্স দেখা যাবে। 

এয়ারটেল মিনিট ব্যালেন্স চেক কোড

আমরা অনেকেই এয়ারটেল সিমে মিনিট কিনে একে অপরের সাথে কথা বলে থাকি।তবে অনেক সময় আমাদের মিনিট ব্যালেন্স কত রয়েছে তা চেক করার প্রয়োজন পড়ে। মিনিট ব্যবহার করে কথা বলতে গিয়ে মিনিট শেষ হয়েছে কিনা তা জানার জন্য মিনিট ব্যালেন্স চেক করতে হয়। তবে মিনিট ব্যালেন্স চেক করার জন্য এয়ারটেল ইউএসডি কোড রয়েছে। আপনারা এয়ারটেল *৭৭৮*০# ইউএসডি কোড ডায়াল করে মিনিট ব্যালেন্স চেক করতে পারবেন। 
তাছাড়া মাই এয়ারটেল অ্যাপ্লিকেশন ইনস্টল করার মাধ্যমে সেখানে মিনিট ব্যালেন্স দেখতে পারবেন। মাই এয়ারটেল অ্যাপ্লিকেশনে মিনিট নামে একটি অপশন পাবেন সেখানেই আপনি মিনিটের ব্যালেন্স দেখতে পারবেন। নিজের ছবির মাধ্যমে মাই এয়ারটেল অ্যাপ্লিকেশনে মিনিট ব্যালেন্স চেক করার অপশন দেখানো হলোঃ
এয়ারটেল মিনিট ব্যালেন্স চেক কোড

এয়ারটেল মিনিট চেক কোড ২০২৪

আপনারা কি এয়ারটেল মিনিট চেক কোড সম্পর্কে জানতে চান। তাহলে অবশ্যই এই অংশটি মনোযোগ সহকারে পড়বেন। আমরা এখন এই অংশ এয়ারটেল মিনিট চেক কোড ২০২৪ সম্পর্কে বিস্তারিত তুলে ধরব। অনেকে আছে যারা মিনিট ব্যবহার করে কথা বলে থাকে, তাদের ক্ষেত্রে মিনিটের ব্যালেন্স চেক করার জন্য এয়ারটেল মিনিট চেক কোড ব্যবহার করে দেখতে হয়। 
তাই আমরা এখন এয়ারটেল মিনিট চেক কোড কত সেটি তুলে ধরার চেষ্টা করব। আপনার মোবাইল ফোনে *৭৭৮*৫# ইউএসডি কোড ডায়াল করে এয়ারটেল মিনিট চেক করতে পারবেন। তাহলে বলা যায় এয়ারটেল মিনিট চেক কোড ২০২৪ হলোঃ *৭৭৮*৫#। এভাবে আপনি ইউএসডি কোড ডায়াল করে আপনার অবশিষ্ট মিনিট ব্যালেন্স চেক করতে পারবেন। আপনার কত মিনিট অবশিষ্ট রয়েছে সেটি চেক করার জন্য উপরোক্ত কোড ডায়াল করতে পারেন।

এয়ারটেল এমবি চেক নাম্বার

আমরা অনেকেই এয়ারটেল সিমে এমবি কিনে ব্যবহার করে থাকি। মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহার করার জন্য অনেকেই এখন এয়ারটেল সিমে এমবি কিনে থাকে। তবে ইন্টারনেট ব্যবহার করে আপনার এয়ারটেল সিমে কত এমবি অবশিষ্ট রয়েছে সেটি দেখার জন্য আপনি দুটি উপায় অবলম্বন করতে পারেন। আপনারা মাই এয়ারটেল অ্যাপ্লিকেশন ব্যবহার করে airtel এমবি চেক করতে পারেন, তাছাড়াও এয়ারটেল এমবি ইউএসডি কোড ব্যবহার করেও এমবি চেক করা যায়। 
আপনি ডায়াল প্যাডে *৩# ইউএসডি কোড ব্যবহার করে airtel এমবি ব্যালেন্স চেক করতে পারবেন।তাহলে বলা যায় এয়ারটেল এমবি চেক নাম্বার হলো *৩#। আপনারা মাই airtel application login করে airtel এমবি চেক করতে পারবেন। সেখানে ইন্টারনেট নামে একটি অপশন পাবেন, যেখানে আপনার সিমের এমবি ব্যালেন্স দেখাবে। নিচের চিত্রের মাধ্যমে বিষয়টি দেখানো হলোঃ
উপরে দেওয়া মাই এয়ারটেল অ্যাপ্লিকেশনের ভেতরে ছবিতে আপনারা দেখতে পারছেন ইন্টারনেট অপশনটিতে এমবির ব্যালেন্স দেখাচ্ছে। ছবিতে দেখা যাচ্ছে মাই airtel অ্যাপ এ সিমের এমবি ব্যালেন্স ২ জিবি দেখাচ্ছে। এভাবে আপনি এয়ারটেল সিমের এমবি ব্যালেন্স দেখতে পারবেন।

এয়ারটেল এমবি চেক কোড ২০২৪ 

আপনি কি এয়ারটেল এমবি চেক কোড সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে একদম সঠিক অংশে রয়েছেন। আমরা এই অংশ এয়ারটেল এমবি চেক কোড ২০২৪ সম্পর্কে আলোচনা করব। এয়ারটেল সিমের ইন্টারনেট ব্যালেন্স চেক করার জন্য ইউএসডি কোড রয়েছে। আমরা সেই কোডটি সম্পর্কে তুলে ধরবো। আপনি যদি এয়ারটেল সিমে এমবি কিনে ইন্টারনেট ব্যবহার করে থাকেন, তাহলে সেক্ষেত্রে আপনি এয়ারটেল এমবি চেক কোড *৩# ডায়াল করে এমবি ব্যালেন্স দেখতে পারবেন।

এয়ারটেল সিমের নাম্বার দেখার কোড

আমরা যারা এয়ারটেল সিম নতুন ব্যবহারকারী রয়েছি তারা অনেকেই এয়ারটেল সিমের নাম্বার দেখতে পারি না। অর্থাৎ নিজের এয়ারটেল সিমের নাম্বার কত সে সম্পর্কে জানিনা। আপনার নিজের এয়ারটেল সিমের নাম্বার জানার জন্য এয়ারটেল সিমের নাম্বার দেখার কোড সম্পর্কে জানতে হবে। আমরা এখন এই অংশে এয়ারটেল সিমের নাম্বার দেখার উপায় তুলে ধরার চেষ্টা করব। 
আপনার এয়ারটেল সিমের নাম্বার দেখার জন্য মোবাইল ফোনে ডায়াল প্যাডে গিয়ে *2# ইউএসডি কোডটি ডায়াল করুন। এই ইউএসডি কোড ডায়াল করলেই আপনি নিজের এয়ারটেল সিমের নাম্বার দেখতে পারবেন। তাছাড়াও *282# ইউএসডি কোড ডায়াল করার মাধ্যমেও মেসেজের মাধ্যমে এয়ারটেল সিমের নাম্বার দেখা যায়। 

এর পাশাপাশি আপনার মোবাইল ফোনে যদি আগে থেকেই মাই এয়ারটেল অ্যাপ্লিকেশনে লগইন করা থাকে তাহলে সেই অ্যাপ্লিকেশনটিতে আপনি প্রবেশ করে airtel সিমের নাম্বার চেক করতে পারবেন। এভাবে তিনটি পদ্ধতিতে এয়ারটেল সিমের নাম্বার দেখা যায়।

এয়ারটেল ইমার্জেন্সি ব্যালেন্স কোড

আপনার এয়ারটেল সিমে ব্যালেন্স শেষ হয়ে গেলে আপনি এয়ারটেল ইমারজেন্সি ব্যালেন্স নিতে পারবেন। আপনি মাই এয়ারটেল এপ্লিকেশন থেকে অথবা এয়ারটেল ইউএসডি কোড ব্যবহার করেও এয়ারটেল ইমারজেন্সি ব্যালেন্স নিতে পারবেন। 
এয়ারটেল ইমারজেন্সি ব্যালেন্স নেওয়ার জন্য আপনাকে প্রথমেই *১৪১# কোড অথবা *৮# কোড ডায়াল করতে হবে। আপনি এখানে যেকোন একটি কোড ডায়াল করে এয়ারটেল ইমারজেন্সি ব্যালেন্স নিতে পারবেন। তাছাড়াও *৭৭৮#১# ইউএসডি কোড ডায়াল করে এয়ারটেল ইমারজেন্সি ব্যালেন্স চেক করতে পারবেন।

এয়ারটেল সিমের সকল কোড

আমরা এখানে এয়ারটেল সিমের সকল ধরনের সার্ভিসের কোড গুলো তুলে ধরার চেষ্টা করব। আমরা ইতিমধ্যে কিন্তু এয়ারটেল সিম ব্যালেন্স চেক করার কোড সম্পর্কে আলোচনা করে এসেছি। তবে এখন আমরা এয়ারটেল সিমের অন্যান্য সার্ভিস গুলোর ইউএসডি কোড গুলো সম্পর্কে জানতে পারবো। চলুন আর কথা না বাড়িয়ে নিচে এয়ারটেল সিমের সকল কোড জেনে নেই।
  • এয়ারটেল নাম্বার চেক করার কোডঃ *২#
  • এয়ারটেল ব্যালেন্স বা বকেয়া চেক কোডঃ *১#
  • এয়ারটেল ইন্টারনেট ব্যালেন্স চেক কোডঃ *৩#
  • এয়ারটেল ইন্টারনেট প্যাক কেনার কোডঃ *৪#
  • এয়ারটেল সিমের স্পেশাল অফার কোডঃ *৯৯৯#
  • এয়ারটেল জনপ্রিয় কিছু সার্ভিস চালু ও বন্ধ করার কোডঃ *৫#
  • নিজ প্যাকেজ ও কল ট্যারিফ চেক করার কোডঃ *৬#
  • প্রমোশনাল এসএমএস চালু ও বন্ধ করার কোডঃ *৭#
  • সকল ধরনের ভ্যালুএডেড সার্ভিস বন্ধ করার কোডঃ *৯#
  • এয়ারটেল মিনিট কেনার কোডঃ *০#
তাহলে আশা করছি আপনারা এয়ারটেল সিমের সকল প্রয়োজনীয় ইউএসডি কোড গুলো সম্পর্কে জানতে পারলেন। আপনারা এই সার্ভিসগুলো মাই এয়ারটেল অ্যাপ্লিকেশন ব্যবহার করেও নিতে পারবেন।

এয়ারটেল অফার দেখার নিয়ম

আপনারা খুব সহজেই মাই এয়ারটেল অ্যাপ্লিকেশন ব্যবহার করে airtel সিমের অফার দেখতে পারবেন। এয়ারটেল সিমের অফার দেখার জন্য আপনাদের অবশ্যই এয়ারটেল অফার দেখার নিয়ম সম্পর্কে জানা উচিত, যা আমরা আজকের এই অংশে গুরুত্ব সহকারে আলোচনা করব। এয়ারটেল সিমের অফার দেখার জন্য আপনি মাই এয়ারটেল এপ্লিকেশনটি ডাউনলোড করবেন এবং নাম্বার দিয়ে লগইন করে নিবেন। তারপর অ্যাপ্লিকেশনের নিচের দিকে বিভিন্ন ধরনের অফারের অপশন দেখতে পাবেন।
উপরের ছবিতে দেখতে পারছেন বিভিন্ন অফারের অপশন রয়েছে। তারা সেই অপশন গুলোতে ক্লিক করে বিভিন্ন ধরনের অফার দেখতে পাবেন। আশা করছি আপনারা এয়ারটেল অফার দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পারলেন। তাছাড়াও *৮৮৮# ইউএসবি কোড ডায়াল করেও বিভিন্ন ইন্টারনেট অফার দেখতে পারবেন।

এয়ারটেল ব্যালেন্স চেক সম্পর্কিত সাধারণ জিজ্ঞাসা(FAQ)

এয়ারটেল নাম্বার ব্যালেন্স চেক?
এয়ারটেল নাম্বার ব্যালেন্স চেক কোড *১#। 

এয়ারটেল পয়েন্ট ব্যালেন্স চেক?
এয়ারটেল পয়েন্ট ব্যালেন্স চেক ইউএসডি কোড হলঃ *141*797*2#।

এয়ারটেল নাম্বার দেখে কিভাবে?
এয়ারটেল নাম্বার আপনি *২# ইউএসডি কোড ডায়াল করে দেখতে পারবেন।

লেখকের শেষ মন্তব্য

আশা করছি আপনারা আজকের এই পোস্টটিতে এয়ারটেল ব্যালেন্স চেক কোড ও এয়ারটেল ব্যালেন্স চেক করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। তাছাড়াও পোস্টটিতে এয়ারটেল মিনিট চেক কোড ও এয়ারটেল এমবি দেখার নাম্বার সম্পর্কে আলোচনা করা হয়েছে। মূলত আজকের পোস্টটিতে এয়ারটেল সিমের সকল সার্ভিস সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হয়েছে। আপনি যদি এয়ারটেল সিম ব্যবহার করে থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনার প্রয়োজনীয় সকল ধরনের তথ্য এই পোস্টটিতে পেয়ে যাবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url