বর্তমানে অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খোলার নিয়ম ও উপায় ২০২৪ আপডেট তথ্য

বর্তমানে সবচেয়ে জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা হল বিকাশ। সকলেই কমবেশি বিকাশ ব্যবহার করে থাকে। আপনারা অনেকেই আছেন যারা অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খুলতে চান, তাই আপনাদের কথা বিবেচনা করে আমরা আজকের এই পোস্টে অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব।
অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খোলার নিয়ম
আর্টিকেল সূচিপত্রঃআপনারা কিভাবে অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খুলবেন সেই সম্পর্কে আজকের আর্টিকেলে আলোচনা করার চেষ্টা করব। তাছাড়াও আপনি বিকাশ একাউন্টে টাকা দেখার নিয়ম সম্পর্কে আজকের পোস্টটিতে জানতে পারবেন। তাই বিকাশ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কিত বিস্তারিত জানতে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

উপস্থাপনা 

বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় ও মোবাইল ব্যাংকিং সেবা হল বিকাশ। বিকাশ মোবাইল ব্যাংকিং হিসেবে খুবই জনপ্রিয়তা লাভ করেছে। এজন্য প্রায় সকলেই বিকাশ ব্যবহার করার জন্য বিকাশ একাউন্ট খুলতে চেয়ে থাকেন। অনেকের কাছেই স্মার্ট ফোন থাকে না যার কারণে তারা বিকাশ একাউন্ট মোবাইল দিয়ে খুলতে পারে না, 
মূলত বর্তমানে বিকাশ একাউন্ট খোলার জন্য অ্যাপ ব্যবহার করতে হয়। তবে আপনারা অনেকেই আছেন যারা অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খুলতে চান, তাদের কথা চিন্তা করে আমরা আজকের এই পোস্টে অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খোলার নিয়ম আলোচনা করব। অ্যাপ ছাড়াই আপনি কিভাবে বিকাশ একাউন্ট খুলতে পারবেন সেই সম্পর্কে এখন তুলে ধরব।

বিকাশ একাউন্ট খুলতে প্রয়োজনীয় কাগজপত্র

আপনারা অনেকে প্রশ্ন করে থাকেন বিকাশ একাউন্ট খুলতে কি কি প্রয়োজনীয় কাগজপত্র লাগে, এজন্য আমরা আজকের এই অংশে বিকাশ একাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট সম্পর্কে আলোচনা করার চেষ্টা করব। সাধারণত বিকাশ একাউন্ট খোলার জন্য তেমন কোন ডকুমেন্টের প্রয়োজন হয় না, শুধু মাত্র আপনার জাতীয় পরিচয় পত্র ও পাসপোর্ট সাইজের ছবি হলেই হবে। আর সাথে আপনার একটি স্মার্টফোন থাকতে হবে। চলুন একবার লিস্ট আকারে প্রয়োজনীয় ডকুমেন্টগুলোর নাম জেনে নেই।
  • ভোটার আইডি কার্ড অথবা জাতীয় পরিচয় পত্র
  • এক কপি পাসপোর্ট সাইজের ছবি
  • ইন্টারনেট সংযোগযুক্ত স্মার্টফোন
  • বিকাশ একাউন্টের জন্য নির্বাচিত নাম্বার মোবাইল ফোনের সাথে থাকতে হবে।
বিকাশ একাউন্ট খোলার জন্য উপরে ডকুমেন্ট গুলো থাকলেই আপনি যেকোনো উপায়েই বিকাশ একাউন্ট সহজে খুলে ফেলতে পারেন।

অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খোলার নিয়ম

আপনাদের মধ্যে অনেকে আছে যারা অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খুলতে চান, তাই আমরা এখন অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খোলার নিয়ম আলোচনা করব। বর্তমানে ঘরে বসে মোবাইল ফোন ব্যবহার করে অ্যাপ ছাড়া আপনি কখনো বিকাশ একাউন্ট খুলতে পারবেন না। অনেক ওয়েবসাইট বলে থাকে *২৪৭# কোড ডায়াল করে অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খোলা যায়, মূলত এই তথ্যটি ভুয়া। 
বর্তমানে এই কোড ডায়াল করে বিকাশ একাউন্ট খোলা যায় না। অনেক আগে বিকাশে *২৪৭# কোড ডায়াল করে যেকোন মোবাইল ফোনে বিকাশ একাউন্ট খোলা যেত। তবে এখন এই কোড ডায়াল করে বিকাশ একাউন্ট খোলা যাবে না, আপনি যদি এই কোড ডায়াল করেন তাহলে নিম্নের ছবির মত একটি মেসেজ দেখাবে।
আপনি যদি মোবাইল ফোনে বিকাশ কোড ডায়াল করে বিকাশ একাউন্ট খুলতে চান তাহলে উপরের দেখানো ছবির মত একটি মেসেজ আসবে, যেখানে লেখা রয়েছে বিকাশ একাউন্ট খোলার জন্য আপনার মোবাইল ফোনে বিকাশ অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন অথবা বিকাশ একাউন্ট খুলতে নিকটস্থ বিকাশ কাস্টমার কেয়ারে গিয়ে যোগাযোগ করুন। 
তাহলে বুঝতে পারছেন এখানে তারা বলছে বিকাশ অ্যাপ্লিকেশন ডাউনলোড করে বিকাশ একাউন্ট খুলতে। আর যদি আপনি বিকাশ অ্যাপ্লিকেশন ডাউনলোড না করে খুলতে চান, তাহলে আপনাকে বিকাশ কাস্টমার কেয়ারে গিয়ে বিকাশ একাউন্ট খুলতে হবে। তার জন্য অবশ্যই আপনাদের জাতীয় পরিচয় পত্র সাথে নিয়ে যেতে হবে। 
তাহলে বুঝতে পারলেন এখন আর আপনি বিকাশ অ্যাপ ছাড়া বাটন মোবাইল ফোনে অথবা যেকোন মোবাইলেই বিকাশ একাউন্ট খুলতে পারবেন না। ঘরে বসে অনলাইনে বিকাশ একাউন্ট খুলতে হলে অবশ্যই বিকাশ অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে হবে। 
একমাত্র বিকাশ অ্যাপ্লিকেশন ব্যবহার করেই আপনি ঘরে বসেই সহজেই বিকাশ একাউন্ট খুলে ফেলতে পারবেন। যারা বলে অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খুলে দিবে, আপনারা তাদের কথা শুনবেন না। অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খুলতে হলে আপনাকে বিকাশ কাস্টমার সেন্টারে যেতে হবে। 

অ্যাপ দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

বর্তমানে যেহেতু অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খোলা যায় না, সেক্ষেত্রে আপনি স্মার্ট ফোনে বিকাশ অ্যাপ্লিকেশন ডাউনলোড করেই অ্যাপ দিয়ে বিকাশ একাউন্ট খুলতে পারবেন। অ্যাপ দিয়ে বিকাশ একাউন্ট খোলার জন্য আপনার স্মার্টফোনে বিকাশ অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে হবে। আপনি গুগল প্লে স্টোরে বিকাশ অ্যাপ পেয়ে যাবেন। চলুন আর কথা না বাড়িয়ে অ্যাপ দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম জেনে নেই। 
  • প্রথমে আপনি মোবাইল ফোনে গুগল প্লে স্টোর থেকে বিকাশ অ্যাপ্লিকেশন ডাউনলোড করবেন।
  • বিকাশ অ্যাপ্লিকেশন ডাউনলোড হয়ে গেলে অ্যাপ্লিকেশনটি ওপেন করুন।
  • অ্যাপ্লিকেশন ওপেন করার পর আপনার সামনে লগইন অথবা রেজিস্টার অপশন আসবে। আপনি যেহেতু নতুন বিকাশ একাউন্ট খুলতেছেন সেক্ষেত্রে রেজিস্টার অপশনে ক্লিক করবেন।
  • এবার আপনাকে মোবাইল নাম্বার দিতে হবে, অর্থাৎ আপনি যেই নাম্বারে বিকাশ একাউন্ট খুলতে চাচ্ছেন সেই নাম্বারটি লিখবেন।
  • এখন আপনার মোবাইল নাম্বারে একটি OTP কোড আসবে সেই কোডটি বিকাশ অ্যাপ এ বসিয়ে ওকে ক্লিক করবেন।
  • এরপর বিভিন্ন ধরনের শর্তাবলী ও সম্মতিপত্র আসতে পারে সেগুলো পড়ে এগিয়ে যাবেন।
  • এখন আপনার জাতীয় পরিচয় পত্রের ছবি দিতে হবে। জাতীয় পরিচয়পত্রের সামনের অংশ এবং পিছনের অংশ ছবি তুলে সাবমিট অপশনে ক্লিক করতে হবে।
  • এখন হিউম্যান ভেরিফিকেশন করার জন্য বিকাশ অ্যাপ ভেরিফিকেশন করতে বলবে। আপনি ভেরিফিকেশন অপশনে ক্লিক করে মোবাইল ফোনের সামনে ক্যামেরা দিয়ে নিজের চেহারা ছবি তুলবেন।
  • তারপর সকল তথ্য পূরণ করার পর আপনি সাবমিট অপনে ক্লিক করবেন। সকল ধরনের তথ্য গুলো ঠিক থাকলে আপনার অ্যাকাউন্ট কিছুক্ষণের মধ্যেই এক্টিভেট হয়ে যাবে, অর্থাৎ বিকাশ একাউন্ট খোলা হয়ে যাবে।
এভাবেই আপনি মোবাইলে বিকাশ অ্যাপ ব্যবহার করে খুব সহজেই বিকাশ একাউন্ট খুলে ফেলতে পারবেন। এখানে কোন ঝামেলার কাজ নেই, শুধুমাত্র কিছু নিয়ম গুলো ফলো করে বিকাশ অ্যাপ এ প্রয়োজনে তথ্য দিলেই বিকাশ একাউন্ট খোলা যাবে।

অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খুলবেন যেভাবে

যারা অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খোলার নিয়ম জানতে চান তাদের জন্য আজকের এই অংশটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ অ্যাপ ছাড়া কিভাবে আপনি বিকাশ একাউন্ট খুলতে পারেন তার নিয়ম সম্পর্কে এখন আলোচনা করা হবে। আপনি সাধারণত অ্যাপ ছাড়া বিকাশ কাস্টমার সেন্টারে গিয়ে বিকাশ একাউন্ট খুলতে পারেন। 
আপনি শুধুমাত্র এই একটি পদ্ধতিতে বিকাশ অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খুলতে পারবেন। বিকাশ কাস্টমার কেয়ারে গিয়ে একাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় কাগজপত্র দরকার হয়। চলুন এবার অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খোলার উপায় জেনে নেই।
  • প্রথমত অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খুলতে হলে বিকাশ কাস্টমার কেয়ার সেন্টারে যেতে হবে।
  • বিকাশ কাস্টমার কেয়ারে যাওয়ার সময় অবশ্যই ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র নিয়ে যেতে হবে।
  • এছাড়াও চাইলে এক কপি পাসপোর্ট সাইজের ছবি নিয়ে যেতে পারেন।
  • আপনি যেই নাম্বারে বিকাশ একাউন্ট খুলবেন সেই নাম্বার সহ বাটন মোবাইল ফোন অথবা স্মার্ট ফোন নিয়ে যেতে হবে।
  • যিনি বিকাশ একাউন্ট খুলবেন তাকে অবশ্যই বিকাশ কাস্টমার সেন্টারে উপস্থিত থাকতে হবে।
এভাবে আপনারা বিকাশ অ্যাপ ছাড়া বিকাশ কাস্টমার সেন্টারে গিয়ে প্রয়োজনে তথ্য জমা দিয়ে বিকাশ একাউন্ট খুলতে পারবেন। শুধুমাত্র একটি পদ্ধতিতেই আপনি অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খুলতে পারবেন। অনেকেই বিকাশ ইউএসডি কোড দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম বলে থাকে, যা সম্পন্ন ভুল তথ্য। এখন আর বিকাশ ইউএসডি কোড ডায়াল করে বিকাশ একাউন্ট খোলা যায় না।

বিকাশ একাউন্ট দেখার নিয়ম

প্রিয় বন্ধুরা আপনাদের মধ্যে অনেকে আছে যারা বিকাশ একাউন্ট দেখতে পারেন না, তাদের জন্যই আমরা এখন বিকাশ একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে আলোচনা করব। আপনি সাধারণত দুইটি পদ্ধতিতে বিকাশ একাউন্ট দেখতে পারবেন। আপনার বিকাশ একাউন্টের প্রয়োজনীয় ডিটেলস গুলো আপনি দুটি উপায় অবলম্বন করে চেক করতে পারবেন। উপায় দুটি হলোঃ
  • বিকাশ ইউএসডি কোড ডায়াল করার মাধ্যমে
  • বিকাশ অ্যাপ ব্যবহার করে একাউন্ট দেখা
এই দুইটি উপায় আপনি বিকাশ একাউন্টের ব্যালেন্স সহ যেকোনো তথ্য দেখতে পারবেন। মূলত আপনি এই উপায় গুলো অবলম্বন করে বিকাশ একাউন্ট দেখতে পারেন। চলুন নিম্নে উপায় গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।

বিকাশ ইউএসডি কোড ডায়াল করার মাধ্যমেঃ আপনার মোবাইল ফোনে ডায়াল প্যাড এ গিয়ে *২৪৭# বিকাশ কোডটি ডায়াল করে বিকাশ একাউন্ট দেখতে পারবেন। যখন আপনি এই কোডটি ডায়াল করবেন তখন আপনার সামনে পপআপ আকারে এক থেকে দশ পর্যন্ত অপশন শো করবে। আপনার প্রয়োজনীয় তথ্য জানার জন্য সেই অপশন গুলোর নাম্বার অনুযায়ী সিলেক্ট করবেন। এভাবে আপনি আপনার বিকাশ একাউন্টের ব্যালেন্স সহ বিভিন্ন তথ্য জানতে পারবেন।

বিকাশ অ্যাপ ব্যবহার করে একাউন্ট দেখাঃ আপনারা চাইলে স্মার্টফোনে বিকাশ অ্যাপ ডাউনলোড করে একাউন্ট দেখতে পারবেন। আপনার মোবাইল ফোনে গুগল প্লে স্টোর থেকে বিকাশ অ্যাপ্লিকেশনটি প্রথমে ডাউনলোড করবেন। তারপর অ্যাপ্লিকেশনটি ওপেন করুন। অ্যাপ্লিকেশন ওপেন করার পর আপনার বিকাশ একাউন্টের নাম্বার দিতে বলবে। আপনি বিকাশ একাউন্টের নাম্বার লিখে তারপর বিকাশের পিন নম্বর দিয়ে লগইন করবেন। 
একবার বিকাশ একাউন্টে লগইন করা হয়ে গেলে আপনি বিকাশ অ্যাপ ব্যবহার করে একাউন্টের ব্যালেন্স সহ সকল ধরনের তথ্য দেখতে পারবেন। ব্যালেন্স দেখুন অপশনটিতে ক্লিক করলেই বিকাশ একাউন্টের ব্যালেন্স চেক করতে পারবেন। এভাবে খুব সহজেই বিকাশ অ্যাপ ব্যবহার করে একাউন্ট স্ট্যাটাস দেখা যায়।

বাটন ফোনে বিকাশে টাকা দেখবেন যেভাবে

যাদের মূলত স্মার্টফোন নেই, বাটন মোবাইল ফোন ব্যবহার করেন তারাই এই পদ্ধতিতে বিকাশের টাকা দেখবেন। আমরা এখন এই অংশে বাটন ফোনে বিকাশে টাকা দেখার নিয়ম সম্পর্কে জানানোর চেষ্টা করব। যারা বাটন মোবাইল ফোন ব্যবহার করেন তারা বিকাশ ইউএসডি কোড ডায়াল করেই বিকাশের টাকা দেখতে পারবেন। আপনি মোবাইল ফোনের ডায়ালিং প্যাডে গিয়ে *247# ইউএসডি কোড ডায়াল করেন মাধ্যমে বিকাশ একাউন্টের ব্যালেন্স দেখতে পারবেন। 
এভাবে আপনি বাটন ফোনে বিকাশের টাকা দেখতে পারবেন। এই উপায়টি শুধুমাত্র যাদের বাটন মোবাইল ফোন রয়েছে তারাই ব্যবহার করার চেষ্টা করবেন। তবে যারা স্মার্টফোন ব্যবহার করেন তারা চাইলে ইউএসডি কোড ডায়াল করেও বিকাশ একাউন্টে টাকা দেখতে পারবেন, আর বিকাশ অ্যাপ ব্যবহার করে খুব সহজে বিকাশ একাউন্টে ব্যালেন্স চেক করা যায়।

বাটন ফোনে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

আপনারা যারা বাটন ফোন ব্যবহার করে থাকেন তারা অনেকেই বিকাশ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানতে চান। তাই আমরা এখন বাটন ফোনে বিকাশ একাউন্ট খোলার নিয়ম ও উপায় সম্পর্কে আলোচনা করব। বাটন ফোনে বিকাশ একাউন্ট আপনি এখন আর সরাসরি খুলতে পারবেন না। বর্তমানে বাটন ফোনে বিকাশ একাউন্ট খোলার নিয়ম বন্ধ রয়েছে, অর্থাৎ অনেক আগে ইউএসডি কোড ডায়াল করে বাটন ফোনে বিকাশ একাউন্ট খোলা যেত। 
তবে এই পদ্ধতিটি বর্তমানে আর চালু নেই। কিন্তু আপনারা চাইলে সেই বাটন ফোন ব্যবহার করেই নতুন একটি উপায়ে বিকাশ একাউন্ট খুলতে পারবেন। আপনি বাটন ফোন ব্যবহার করে থাকলে সেই বাটন ফোন নিয়ে আপনাকে বিকাশ কাস্টমার সেন্টারে যেতে হবে। সঙ্গে অবশ্যই জাতীয় পরিচয় পত্র নিয়ে যেতে হবে। আপনি যেই নাম্বারে বিকাশ একাউন্ট খুলতে ইচ্ছুক সেই নম্বরটি সাথে নিয়ে যাবেন। 
বিকাশ কাস্টমার কেয়ার আপনার জাতীয় পরিচয় পত্র ও অন্যান্য তথ্য নিয়ে বিকাশ একাউন্ট আপনার মোবাইল ফোনে খুলে দিবে। এভাবে আপনি কাস্টমার কেয়ারে বাটন মোবাইল ফোন নিয়ে গিয়েও বিকাশ একাউন্ট সহজেই খুলতে পারবেন। 

শেষ কথা

প্রিয় পাঠক আশা করছি আপনারা আজকের এই সম্পূর্ণ পোস্টটিতে অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খোলার নিয়ম ও উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। তাছাড়াও বিকাশ অ্যাপ ব্যবহার করে কিভাবে একাউন্ট খুলবেন তার নিয়ম সম্পর্কে আজকের এই পোস্টটিতে আলোচনা করা হয়েছে। মূলত বিকাশ সম্পর্কিত বিস্তারিত তথ্যগুলো তুলে ধরা হয়েছে। আশা করছি আপনারা সকলের তথ্য জানতে পেরেছেন। আপনাদের যাদের স্মার্টফোন নেই তারা চাইলে বাটন ফোন ব্যবহার করেও কাস্টমার কেয়ারে গিয়ে বিকাশ একাউন্ট খুলতে পারবেন। আমরা সেই পদ্ধতিও তুলে ধরার চেষ্টা করেছি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url